প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৩৭

দশ বার এভারেস্ট জয়ী ‘তুষার চিতা’ আর নেই

অনলাইন ডেস্ক
দশ বার এভারেস্ট জয়ী ‘তুষার চিতা’ আর নেই
বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে অক্সিজেন বোতলের সহায়তা ছাড়া রেকর্ড ১০ বার এভারেস্ট জয়ী নেপালের প্রখ্যাত পবর্তারোহী অং রিটা শেরপা আর নেই, যিনি ‘তুষার চিতা’ সমধিক পরিচিত ছিলেন।

সোমবার অং রিটা মৃত্যু হয় বলে তার পারিবারিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর। মস্তিষ্ক ও লিভার জটিলতায় ভুগছিলেন তিনি। তার মৃত্যুকে নেপাল ও পর্বতারোহী সম্প্রদায়ের জন্য বড় ক্ষতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

অং রিটা প্রথমবার বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ জয় করেন ১৯৮৩ সালে। সবশেষ ওঠেন ১৯৯৬ সালে। ২০১৭ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠে তার। তাতে বলা হয়, একমাত্র ব্যক্তি হিসেবে তিনি অক্সিজেন বোতলের সহায়তা ছাড়া ১০ বার বিশ্বের উচুতম পর্বতশৃঙ্গ জয় করেছেন অং রিটা। রেকর্ডটি এখনও অক্ষুণ্ন রয়েছে।

এভারেস্ট আরোহণে আরও একটি রেকর্ড রয়েছে অং রিটার। প্রথম ব্যক্তি হিসেবে তিনি ১৯৮৭ সালে শীতকালে অক্সিজেন বোতলের সহায়তা ছাড়াই পর্বতটির ৮ হাজার ৮৪৮ মিটার উঁচু পর্যন্ত উঠতে পেরেছিলেন। হিমালয় পর্বত আরোহণে বিশেষ দক্ষতা তাকে ‘স্নো শেফার্ড তথা তুষার চিতা’ খেতাব এনে দিয়েছে।

হিমালয়ের পরিবেশ এবং জীববৈচিত্র্য রক্ষার কার্যক্রমেও যুক্ত ছিলেন অং রিটা। মৃত্যুর খবর শোনে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সতীর্থ পর্বতারোহীরা।

নেপালের প্রবীণ পর্বতারোহী ও নেপাল মাউন্টেনেয়ারিং অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান অং তেশরিং শেরপা বিবিসিকে বলেন, ‘পর্বতে আরোহণে তিনি তুষারের চিতার মতোই প্রাণবন্ত ছিলেন। আর এই কারণেই পর্বতারোহণ সংগঠনগুলো তাকে স্নো লিওপার্ড সম্মানে ভূষিত করে।’

উপরে