প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২০ ১৬:০৮

চীনে স্কুলে শিশুদের বিষপ্রয়োগ, শিক্ষিকার মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক
চীনে স্কুলে শিশুদের বিষপ্রয়োগ, শিক্ষিকার মৃত্যুদণ্ড

চীনে কিন্ডারগার্টেন স্কুলের ২৫ শিশু শিক্ষার্থীকে বিষপ্রয়োগ ও তাদের মধ্যে একজনের মৃত্যুর ঘটনায় এক শিক্ষিকাকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

দেশটির জাওঝুও শহরের একটি কিন্ডারগার্টেনে গত বছর শিক্ষার্থীরা তাদের সকালের খাবার খাওয়ার পর অসুস্থ হয়ে পড়ে। নার্সারির ওই শিশুদের হাসপাতালে ভর্তি করার পর শিক্ষিকা ওয়াং ইয়ানকে গ্রেফতার করা হয়।

আদালত বলেছে, ঝগড়ার প্রতিশোধ নিতে সহকর্মীর ছাত্র-ছাত্রীদের সকালের নাস্তার সঙ্গে সোডিয়াম নাইট্রেট (বিষ) মিশিয়ে দিয়েছিলেন ওয়াং। খবর বিবিসির।

আদালত ওয়াংকে ‘বদমেজাজি ও সংকীর্ণমনা’ বলে বর্ণনা করেছে। গত বছরের ২৭ মার্চের এ ঘটনায় চীনের মানুষ হতবাক হয়ে পড়েছিল। ঘটনাটি বিশ্বজুড়ে সংবাদপত্রের শিরোনাম হয়েছিল।

ওই সময় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, সকালের নাস্তা খাওয়ার পরপরই শিশুরা বমি করা শুরু করে ও অজ্ঞান হয়ে যায়। ওই শিক্ষিকার বিরুদ্ধে বিষপ্রয়োগের অভিযোগ উঠলে পুলিশ তদন্তে নামে।

জাওঝুও শহরের স্থানীয় আদালত সোমবার ওয়াংকে মৃত্যুদণ্ড দিয়েছে বলে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে।

আদালত বলেছে, শিক্ষার্থী ব্যবস্থাপনার সমস্যা নিয়ে সহকর্মীর সঙ্গে তর্কাতর্কির পর তিনি ওই শিক্ষিকার ছাত্র-ছাত্রীদের খাবারে নাইট্রেট মিশিয়ে দিয়েছিলেন।

মাংস জীবাণুমুক্ত করতে প্রায়ই সোডিয়াম নাইট্রেট ব্যবহার করা হলেও পরিমাণে বেশি হলে বিষক্রিয়া দেখা দিতে পারে।

আদালত জানিয়েছে, এর আগে আরেক ঘটনায় ওয়াং সোডিয়াম নাইট্রেট কিনে নিজের স্বামীকে খাইয়েছিলেন, তখন তার স্বামী অসুস্থ হয়ে পড়লেও বেঁচে যান।

উপরে