প্রকাশিত : ৮ অক্টোবর, ২০২০ ১৭:৩৬

ফ্লয়েড হত্যায় অভিযুক্ত সেই পুলিশ অফিসার জামিনে মুক্ত

অনলাইন ডেস্ক
ফ্লয়েড হত্যায় অভিযুক্ত সেই পুলিশ অফিসার জামিনে মুক্ত

গলায় হাঁটু চেপে শ্বাসরোধ করে জর্জ ফ্লয়েড নামের কৃষ্ণাঙ্গ এক যুবককে হত্যা করার অভিযোগে অভিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক সেই পুলিশ অফিসার কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন।কোর্ট রেকর্ডে দেখা যায়, বুধবার ১০ লাখ ডলার মুচলেকার বিনিময়ে ডেরেক চাওভিন নামের শ্বেতাঙ্গ সেই পুলিশ অফিসার মুক্তি পেয়েছেন, খবর বিবিসির।

জালিয়াতির অভিযোগে গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটার রাস্তায় ফ্লয়েডের গলায় প্রায় আট মিনিট হাঁটু চাপা দিয়ে তাঁকে হত্যা করেন চাওভিন। মৃত্যুকালে ফ্লয়েড বেশ কয়েকবার বলেন- ‘আমি নিশ্বাস নিতে পারছি না।’ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে ফেটে পড়ে বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ গোটা বিশ্বে বারুতের মতো ছড়িয়ে পড়ে এই আন্দোলন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আন্দোলনকারীদের ওপর নিপীড়ন চালায় যুক্তরাষ্ট্র পুলিশ। কিন্তু দমানো যায়নি। তারা দেশটির পুলিশবাহিনীতে সংস্কার আনাসহ বেশ কিছু দাবি তোলে আন্দোলন চারিয়ে যায়।আন্দোলনের একপর্যায়ে গ্রেপ্তার করা হয় চাওভিনকে। ফ্লয়েডকে হত্যায় তাঁর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী তীব্রতর সেকেন্ড ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়। আগামী বছরের মার্চ মাসে তাঁর বিরুদ্ধে এই অভিযোগের আনুষ্ঠানিক বিচার শুরুর কথা।

উপরে