প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২০ ১৭:১০

চীন ও ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
চীন ও ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

একের পর এক আলোচনার পরও লাদাখে ভারত-চীন সীমান্তে একবিন্দুও কমেনি উত্তেজনা। সীমান্তের খুব কাছে ৬০ হাজার চীনা সেনা ভারী অস্ত্রসহ অবস্থান নিয়ে আছে বলে অভিযোগ করেছে ভারত।

চীনকে মোকাবিলায় প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী। তাদের জন্য আসছে ভারী অস্ত্র, গোলাবারুদসহ সুরক্ষা সরঞ্জাম ও রসদ। ভারতীয় বিমান বাহিনীর জাম্বো ট্রান্সপোর্ট এয়ারক্রাফট সি-সেভেনটিন গ্লোবমাস্টারে করে কাশ্মীরের লেহ এয়ারবাসে পৌঁছেছে প্রথম চালান।

ভারতীয় বিমান বাহিনীর এক কর্মকর্তা জানান, একাধিক আলোচনার পরও বেইজিং কথা শুনছে না বলে অভিযোগ নয়াদিল্লির। চীন লাদাখের লাইন অব একচুয়াল কন্ট্রোল-এলএসিতে ৬০ হাজারের বেশি সেনা মোতায়েন করেছে বলে দাবি ভারতের। বেইজিংয়ের সঙ্গে আলোচনা করে কোনো লাভ নেই বলেও মন্তব্য নয়াদিল্লির। তাই ছেড়ে কথা না বলার হুঙ্কার মোদি প্রশাসনের।এ অবস্থায় ভারতের পাশে থাকার কথা পুর্নব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সীমান্তে চীনা সেনাবাহিনীর তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। 

সম্প্রতি টোকিওতে যুক্তরাষ্ট্র, জাপান ভারত ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেন। সেখানে দক্ষিণ চীন সাগর, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের সামরিক আগ্রাসন রুখতে আলোচনা হয়। 

যুক্তরাষ্ট্র ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে চীনবিরোধী জোট গঠনের কাজ শুরু করেছে বলেও এতে জানানো হয়।

উপরে