প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২০ ১৭:১৯

বগুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধন

অনলাইন ডেস্ক
বগুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধন

টিএমএসএস ও সিসা এমইএ‘র এর যৌথ আয়োজনে বগুড়ার নওদাপাড়ায় হোটেল মম ইন এর কনফারেন্স রুমে গতকাল রবিবার লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ভার্চুয়াল জুমের মাধ্যমে টিএমএসএস‘র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন  সিসা এমইএ’র চিফ অফ পার্টি (সিওপি) টিমোথি ডেভিড রাসেল, প্রকল্প পরিচালক আনসার এ সিদ্দিক, প্রশিণ সমন্বয়কারী  পিভিএল ভারতী প্রমূখ। অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন টিএমএসএস এর পরিচালনা পর্ষদের কোষাধ্যক্ষ আয়শা বেগম ও পরিচালক ফয়জুন নাহার।  

ইউএসএইড এর অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ “সিরিয়াল সিসটেমস ইনিসিয়েটিভ ফর সাউথ এশিয়া মেকানাইজেশন এক্সটেনশন অ্যাক্টিভিটি (সিসা এমইএ)” অক্টোবর ২০১৯ থেকে বগুডা, যশোর, ফরিদপুর এবং কক্সবাজারে এ বিষয় নিয়ে কাজ করছে। টিএমএসএসের সাথে পার্টনার শীপে বগুডার কৃষি যন্ত্রপাতি এবং খুচরা যন্ত্রাংশ উৎপাদনকারী ুদ্র ও মাঝারি লাইট ইঞ্জিনিয়ারিং সংস্থার কর্মীদের কারিগরি দতার উন্নয়ন করতে ২৪ টি উদ্যোগ (এন্টারপ্রাইজ)কে সিসাএমইএ কারিগরি দতা প্রশিণ প্রদান করবে। অনুষ্ঠান স্থলে ৪০ জন এবং আরও ৪০  জন অংশগ্রহণকারী বাংলাদেশ এবং বিদেশ থেকে অনলাইনে সংযুক্ত হন।
লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে উৎপাদন সমতা বিকাশে সরকারের উদ্যোগের সহযোগিতায় লাইট ইঞ্জিনিয়াারিং শিল্পে সিসা এমইএ এর ল্য হল আধুনিক, শ্রম ও ব্যয় সাশ্রয়ী কৃষি মেশিন তৈরির জন্য কৃষি যন্ত্রপাতি উৎপাদন শিল্পের সমতা বৃদ্ধি করা। কর্মীদের দতা প্রশিণের মাধ্যমে এবং আধুনিক মেশিন এবং প্রক্রিয়াজাত করণ, নতুন বাজার তৈরি, বিনিয়োাগকারী তৈরি এবং আর্থিক পরিসেবা গুলিতে এই ক্ষেত্রের উদ্যোক্তাদের প্রবেশ করাকে আরও সহজ করার মাধ্যমে উদ্যোক্তাদের সমতা বাড়ানো। এই প্রকল্প সেই সব প্রাইভেট কোম্পানির সাথেও কাজ করবে যারা মেশিন বিপণন, যন্ত্রপাতি সরবরাহ, এবং মেশিন ড্রাইভারদের প্রশিণ এবং কৃষকদের যন্ত্রপাতি সংক্রান্ত পরিসেবা সরবরাহ করে থাকে। যা মেশিন পরিসেবায় /সার্ভিস গ্রহণে কৃষকদের প্রবেশ যোগ্যতা আরও জোরদার করবে। প্রকল্পটি নারী ও যুবকদের মেশিন উৎপাদন দতার বিকাশ এবং নারী ও তরুণদের দ্বারা পরিচালিত কৃষি পরিসেবা ব্যবসা বিকাশে বিশেষ জোর দেয়। সিসাএমইএ আইডিই’র সাথে পার্টনারশীপে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র  (সিমিট) এই প্রকল্পের বাস্তবায়ন করছে। কর্মীদের দতা এবং এই খাতের ভবিষ্যতের সুযোগগুলি বিবেচনা করে, এই দতা প্রশিণের কার্যক্রমটি বাংলাদেশের  লাইট ইন্জিনিয়ারিং শিল্পের উন্নয়নে উল্লেখ যোগ্য অবদান রাখবে।

উপরে