প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২০ ১৩:১৮

মিলিয়ন বছরের পুরনো ডায়নোসরের জীবাশ্ম আবিষ্কার

অনলাইন ডেস্ক
মিলিয়ন বছরের পুরনো ডায়নোসরের জীবাশ্ম আবিষ্কার

কানাডায় ৬৯ মিলিয়ন বছরের পুরনো ডায়নোসরের জীবাশ্মের সন্ধান মিলেছে। নাথন নামের ১২ বছর বয়সী এক কিশোর তার বাবার সাথে কানাডার আলবার্তার ব্যাডলান্ড্যাসের হর্সশো ক্যানিয়ায় ভ্রমণ করার সময় জীবাশ্মগুলোর দেখতে পায়।

কিশোর নাথন বলেন, দুপুরের খাবারের পর পাহাড়ে উঠার সময় প্রাণীর কিছু হাড়ের অংশ দেখতে পাই।

নাথনের বাবা ডিওন বলেন, জীবাশ্মগুলো খুব স্পষ্ট ছিলো। যেনো কার্টুনের দৃশ্যের মত।

পরে হাড়ের ছবি প্যালিনটোলজি মিউজিয়ামে পাঠানো হয়। পরে তা জীবাশ্ম হিসেবে চিহ্নিত করার পর প্রত্নতত্ববিদদের একটি দলকে সেই পাহাড়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়

কিশোর জানায়, জীবাশ্মটি পাওয়া আমার কাছে রিতিমত সত্যিকারের ডায়নোসরকে আবিষ্কার করার মত অনুভূতি দিচ্ছে। যদিও এটি আমার কাছে স্বপ্নের মত।

কানাডার কনজারভেন্সিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ৬৯ বছর পূর্বের হাঁস-বিল্ড নামের এক ধরণের ডায়নোসর ছিলো। জীবাশ্মটি ছিলো মূলত এ ধরণের ডায়নোসরের বাহু থকে হিউমারাস হাড়ের অংশ।

অ্যালবার্টার আইনের আদলে এই জীবাশ্মগুলো সুরক্ষিত করে রাখা হয়েছে।

ভ্রমণে আসা সাধারণ মানুষের সন্ধানে আরো জীবাশ্ম মিলতে পারে ধারণা করে এসসিসি বলছে, জীবাশ্ম খুঁজে পেতে যনো সাধারণ মানুষদের হয়রানি করা না হয়।

এদিকে, এই ঘটনার পর বিমান বাহিনী প্রায় ২ মাস সন্ধান চালিয়ে আরো ৩০ থেকে ৫০টি হাড়ের খোঁজ পায়।

এক বিবৃতিতে বলা হয়, আলবার্তার ব্যাডলান্ড্যাসে কয়েক ধরনের জীবাম্ম পাওয়া গেছে। এ ধরণের জীবাশ্মগুলো পাথরের বিভিন্ন স্তরে দেখা মিলেছে।

এসসিসির যোগাযোগ ব্যবস্থাপক ক্যারিস রিচার্ডসের মতে, জীবাশ্ম স্ল্যাবের ওজন প্রায় এক হাজার পাউন্ড এবং চার ফুট।

কিশোর নাথান ও তার বাবার আবিষ্কারের পর বেশ কয়েকবার সেই স্থান গুলোতে খোঁজ নেয় বিশেষজ্ঞ দল। গত বৃহস্পতিবার শেষ সন্ধান চালায় তারা।
নাথান বলেন, আমাদের আবিষ্কার করা জায়গাটিতে বিশেষজ্ঞদের উপস্থিতি বেশ ভালো লাগে।

উপরে