প্রকাশিত : ১ ডিসেম্বর, ২০২১ ১৫:২৮

ভারতের সংসদ ভবনে হঠাৎ আগুন

অনলাইন ডেস্ক
ভারতের সংসদ ভবনে হঠাৎ আগুন

শীতকালীন অধিবেশন চলাকালে ভারতের সংসদ ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার স্থানীয় সময় সকাল ৮টায় সংসদ ভবনের ৫৯ নম্বর রুমে হঠাৎ আগুন লেগে যায়। 

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এদিন ভারতের সংসদে শীতকালীন অধিবেশনের তৃতীয় দিন চলছিল। আগুন লাগার সময়ে সংসদে অধিকাংশ সদস্যই উপস্থিত ছিলেন। 

আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় ফায়ার সার্ভিসের কর্মীরা। তাদের তাৎক্ষণিক প্রচেষ্টায় পরে আগুন নিয়ন্ত্রণে আসে।

খবরে বলা হয়, শীতকালীন অধিবেশন থেকে ১২ জন সংসদ সদস্যকে বহিষ্কার করার প্রতিবাদে সকাল থেকেই সংসদ ভবনের গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন বহিষ্কৃতরা। এরই মধ্যে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ও আতঙ্ক তৈরি হয়।

যদিও ইচ্ছাকৃতভাবে আগুন লাগানো হয়েছে বলেও দাবি করছেন অনেকে। কারণ হিসেবে তারা বলছেন, এই সংসদভবনটি বেশ পুরনো হওয়ায় নতুন একটি সংসদ ভবন নির্মাণ করছে মোদি সরকার। 

করোনার মধ্যে বিশাল অর্থ খরচে নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্তে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এই সংসদ ভবন যে পুরনো হয়ে গেছে, এবং নতুন ভবন নির্মাণের সিদ্ধান্ত যথার্থ ছিল, তা দেখাতেই কৌশলে আগুন লাগানো হয়েছে।

তবে এই দাবি একবারেই উড়িয়ে দিয়েছে মোদি সরকার। অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে এখনও জানা যায়নি। এ ছাড়া এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণও খতিয়ে দেখা হচ্ছে।

বিষয়টি নিয়ে সংসদ বিষয়ক মন্ত্রীকে দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট পেশ করা হবে। তবে সংসদ চলাকালীন প্রত্যেকদিন সবকিছু পরীক্ষা করা হয়। তারপরও আগুন লাগায় নানা প্রশ্ন দানা বাঁধছে বলে হিন্দুস্তান টাইমস জানিয়েছে। 

উপরে