প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২২ ১১:০৯

মৌসুমি ঝড়ের প্রভাবে মাদাগাস্কার আর মোজাম্বিকে মৃত ৩৭

অনলাইন ডেস্ক
মৌসুমি ঝড়ের প্রভাবে মাদাগাস্কার আর মোজাম্বিকে মৃত ৩৭

আফ্রিকার মাদাগাস্কার আর মোজাম্বিকে মৌসুমি ঝড় ‘আনা’র আঘাতে মৃত্যু হয়েছে ৩৭ জনের। পূর্ব আফ্রিকার অন্য আরেক দেশ মালাওইর অনেক এলাকাতেও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মঙ্গলবার এই তিন দেশের কর্তৃপক্ষের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। মাদাগাস্কারের পূর্ব উপকূল থেকে ঝড় এবং ভারী বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় দ্বীপের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। অন্যদিকে ঝড়ের প্রভাবে মোজাম্বিকের মধ্য ও উত্তরাঞ্চলের জেলাগুলতে ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টি চলমান।

মাদাগাস্কারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই দেশটিতে ৩৪ জন মারা গেছে। সাথে বিগত এক সপ্তাহে প্রায় ৬৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।
দেশটির বন্যাকবলিত অঞ্চল থেকে জনগণকে উদ্ধারের কাজ চলছে বলেও জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

এদিকে মোজাম্বিকের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা বলেছেন, দেশটিতে এখন পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে বন্যা আর ঝড়ের ফলে। এছাড়াও আহত হয়েছে ৬৬ জন।
মোজাম্বিকের ন্যাশনাল ইনস্টিটিউট ফর ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্টের তথ্য অনুযায়ী, সেখানকার ৩ হাজার ৮০০ এর মতো মানুষ কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
অন্যদিকে এই মৌসুমি ঝড়ের কারণে সোমবার আরেক দেশ মালাওইতে বন্যার পানির উচ্চতা বেড়ে যাওয়ার বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে পড়ে অধিকাংশ এলাকা।

উপরে