প্রকাশিত : ২৪ জুন, ২০২২ ১৪:৫৫

ডনবাস থেকে পশ্চিমা অস্ত্র রেখেই পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা

অনলাইন ডেস্ক
ডনবাস থেকে পশ্চিমা অস্ত্র রেখেই পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা

চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে প্রচুর পরিমাণে আধুনিক ও ভারী অস্ত্রশস্ত্র পেয়েছে ইউক্রেনীয় সেনারা। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে, মার্কিন মধ্যমপাল্লার মিসাইল সিস্টেম। যাকে ‘গেমচেঞ্জার’ বলে দাবি করা হচ্ছিল। তবে যুদ্ধক্ষেত্রে তা কোন কাজেই লাগাতে পারেনি ইউক্রেনীয় সেনারা।

এবার পশ্চিমা মিডিয়াগুলোও পরোক্ষভাবে স্বীকার করেছে যে, ডনবাসের অন্যতম গুরুত্বপূর্ণ শহর সিভিয়েরোডোনেৎস্ক ছেড়ে পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। স্থানীয় গভর্নর শুক্রবার বলেছেন, কয়েক সপ্তাহের রক্তক্ষয়ী রাস্তায় রাস্তায় লড়াইয়ের এবং কয়েক মাস রুশ বোমাবর্ষণের পর, পূর্বাঞ্চলীয় শহর সিভিয়েরোডোনেৎস্কে যুদ্ধরত ইউক্রেনীয় বাহিনী শহর থেকে পিছু হটছে। লুহানস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সের্হি হাইদাই বলেছেন যে, তিনি যাকে শহরে ভাঙা অবস্থান হিসাবে বর্ণনা করেছেন তা ধরে রাখার ‘অর্থবোধ নেই’।

সিভারস্কি ডোনেৎস নদীর পূর্ব তীরে ধ্বংসপ্রাপ্ত শিল্পনগরীর পতনের অর্থ হল যে, রাশিয়া নদীর পশ্চিম তীরে তার যমজ শহর, লুহানস্ক প্রদেশের শেষ পকেট, লাইসিচানস্ককে নিয়ন্ত্রণে নেয়ার জন্য তার বাহিনীকে সম্পূর্ণরূপে কেন্দ্রীভূত করতে পারে। ইউক্রেনের খনিজ সমৃদ্ধ, শিল্প কেন্দ্রস্থল ডনবাস অঞ্চলে পশ্চিম দিকে অগ্রসর হতে চাওয়ায় ক্রেমলিন তার যুদ্ধ বাহিনীর একটি বড় অংশ শহর এবং এর আশেপাশের ৩০-মাইল-প্রশস্ত পকেট দখলের জন্য উৎসর্গ করেছে।

শহরটিতে আনুমানিক ৮ হাজার বেসামরিক নাগরিক রয়েছে এবং ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন যে, তাদের নিরাপদে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত অঞ্চলে সরিয়ে নেয়া যাবে না।

সূত্র: নিউইয়র্ক টাইমস।

উপরে