প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২২ ১৯:১১

চীনে নারীদের ওপর হামলার নেতৃত্বদানকারীর ২৪ বছরের জেল

অনলাইন ডেস্ক
চীনে নারীদের ওপর হামলার নেতৃত্বদানকারীর ২৪ বছরের জেল

চীনে একটি রেস্তোরাঁয় খাওয়ার সময় চার নারীর ওপর নৃশংস হামলার নেতৃত্ব দেওয়া চেন জিঘিকে ২৪ বছরের কারাদণ্ড এবং তিন লাখ ২০ হাজার ইউয়ান জরিমানা করেছেন দেশটির আদালত। খবর বিবিসি।

জুন মাসে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর তাংশানে সহিংস হামলার জন্য চেন জিঘি ছাড়াও আরো ২৭ জন পুরুষকে দোষী সাব্যস্ত করা হয়। তারা নারীদের মারতে বোতল, চেয়ার এবং তাদের মুষ্টি ব্যবহার করেছিল।

অন্য আসামিদের ছয় মাস থেকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আদালত চেন এবং পাঁচজন আসামিকে চার ভিকটিমের চিকিৎসা ব্যয় এবং অন্যান্য ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এ ঘটনার সিসিভি ফুটেজ ভাইরাল হলে চীনে লিঙ্গ সহিংসতা সম্পর্কে বিতর্কের সৃষ্টি হয়।

হামলার পর দুজন নারী নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন। অন্য দুই নারীকে রক্তাক্ত অবস্থায় পাওয়া গিয়েছিল। প্রাথমিক তদন্তের পর পুলিশ আঘাতগুলোকে ‘ছোট’ বলে শ্রেণিবদ্ধ করে।

হামলার পরপর প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, জেলা পুলিশের স্থানীয় উপপরিচালক এবং অন্য কর্মকর্তাদের দিয়ে মামলা চালানো ‘ধীরগতির’ এবং ‘অনুপযুক্ত’ ছিল।

চীনা কর্তৃপক্ষ নারীদের ওপর হামলার বিষয়ে অনলাইন বিতর্ক সেন্সর করেছে এবং হামলাকে গ্যাং ক্রাইম বলার চেষ্টা করেছে বলে অভিযোগ করেছেন গণমাধ্যমকর্মীরা।

এ হামলার ভয়াবহতা সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ এবং উত্তপ্ত বিতর্কের জন্ম দিয়েছে। চীনের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে এ ঘটনা অন্যতম।

সূত্র : বিবিসি।

উপরে