প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:১৩

ইউক্রেনে গণভোট: ঘরে ঘরে গিয়ে ভোট নিচ্ছে রুশ সেনারা

অনলাইন ডেস্ক
ইউক্রেনে গণভোট: ঘরে ঘরে গিয়ে ভোট নিচ্ছে রুশ সেনারা

অধিকৃত ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করতে কথিত গণভোট চলছে। ইউক্রেনীয়রা বলেছে, ভোট সংগ্রহ করতে ঘরে ঘরে যাচ্ছে সশস্ত্র রুশ সেনারা।

শনিবার (২৪ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও রাশিয়ার সেনাদের নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক ও জাপোরিজ্জিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার লক্ষ্যেই এ গণভোট চলছে। যা ইউক্রেনীয় ভূখণ্ডের ১৫ শতাংশ।

খবরে বলা হয়, ২০১৪ সাল থেকে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত স্ব-ঘোষিত স্বাধীন প্রজাতন্ত্র ক্রিমিয়া এবং সেই সঙ্গে দক্ষিণ খেরসন ও জাপোরিজিয়া প্রদেশের লুহানস্ক এবং দোনেৎস্কে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) থেকে ভোটদান শুরু হয়েছে চলবে ২৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) পর্যন্ত।

রাশিয়ার অধিকৃত এনেরহোদারের এক নারী বিবিসিকে বলেছেন, মৌখিকভাবে হ্যাঁ বা না উত্তর দিতে হবে এবং সংশ্লিষ্ট সেনা আপনার জবাব শিটে লিখে নেবে।

দক্ষিণ খেরসনে রাশিয়ার সেনারা জনগণের ভোট সংগ্রহের জন্য শহরের মাঝখানে একটি ব্যালট বাক্স নিয়ে দাঁড়িয়ে ছিল। তবে রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, ঘরে ঘরে গিয়ে ভোট নেওয়া হচ্ছে নিরাপত্তার জন্য।

মেলিটোপোলের আরেক এক নারী বিবিসিকে বলেছেন, দুই স্থানীয় দালালকে নিয়ে দুই রুশ সেনা তার বাবা-মায়ের ফ্ল্যাটে গিয়েছিল ব্যালট পেপার দিতে।

ওই নারী বলেন, আমার বাবা (রাশিয়ায় যোগ দেয়ার জন্য) না ভোট দিয়েছিলেন। আমার মা তখন জিজ্ঞাসা করেছিলেন, না দেয়ার জন্য কী হবে। তারা বলল, কিছু হবে না। মা এখন চিন্তিত যে রাশিয়ানরা তাদের অত্যাচার করবে।

তিনি আরও বলেন, জনপ্রতি এক ব্যক্তির বদলে পুরো পরিবারের জন্য একটি মাত্র ব্যালট বরাদ্দ ছিল।

ভোট পরিচালনার কাজে সশস্ত্র সেনার উপস্থিতি মস্কোর এ বক্তব্যের পরিপন্থী যে এটি একটি অবাধ বা সুষ্ঠু প্রক্রিয়া।

উপরে