প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২২ ২২:৩৬

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত করার ঘোষণা পুতিনের

অনলাইন ডেস্ক
ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত করার ঘোষণা পুতিনের

গণভোটের পর ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন অঞ্চলকে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে পুতিন এই ঘোষণা দেন। সেখানকার বাসিন্দাদের রাশিয়ার নাগরিকত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন পুতিন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। 

এদিকে ইউক্রেনের চারটি অঞ্চলকে যুক্ত করার রাশিয়ার পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি একে অবৈধ এবং অগ্রহণযোগ্য বলে উল্লেখ্য করেন।

জাতিসংঘের প্রধান সতর্ক করে বলেন, রাশিয়ার এই পদক্ষেপ লড়াইয়ের বিপজ্জনক অবনতি এবং তা শান্তির সম্ভাবনাকে রুদ্ধ করবে।

রুশ বাহিনী–নিয়ন্ত্রিত ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর। এ চার অঞ্চল ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো এই গণভোটকে মস্কোর ‘সাজানো’ এবং অবৈধ বলে দাবি করেছে।

ইউক্রেন যুদ্ধে ইতি টানতে দেশটিকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, খেরসন, জাপোরিঝঝিয়া, লুহানস্ক ও দোনেৎস্কের অধিবাসীদের রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার ‘পূর্ণ অধিকার রয়েছে’। তাদের রাশিয়ার নাগরিকত্ব দেওয়া হবে।

উপরে