প্রকাশিত : ৫ ডিসেম্বর, ২০২২ ২২:৩২

রুশ সৈকতে ২৫০০ মৃত সিল

অনলাইন ডেস্ক
রুশ সৈকতে ২৫০০ মৃত সিল

রাশিয়ার দাগেস্তানের কাছে কাস্পিয়ান সাগরের উপকূলে প্রায় আড়াই হাজার মৃত সিল আবিষ্কৃত হয়েছে। আঞ্চলিক কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দাগেস্তানের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের মতে, প্রাকৃতিক কারণেই সিলগুলোর মৃত্যু হয়েছে। এগুলোর বাইরেও আরো মৃত সিল থাকতে পারে বলেও উদ্বেগ জানিয়েছে তারা।

মৃত সিলগুলোর বাহ্যিক চেহারা অনুসারে, এগুলো প্রায় দুই সপ্তাহ আগে মারা গেছে। হিংস্র মৃত্যুর কোনো চিহ্ন বা মাছ ধরার জালের কোনো অবশিষ্টাংশ পাওয়া যায়নি বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

২০০৮ সাল থেকে বিপন্ন এবং কাস্পিয়ান সাগরে বিদ্যমান একমাত্র স্তন্যপায়ী প্রাণী হিসেবে সিলকে মনোনীত করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)। কাস্পিয়ান সাগর বিশ্বের বৃহত্তম অভ্যন্তরীণ জলাশয়, যা আবদ্ধ করে রেখেছে পাঁচটি দেশ―রাশিয়া, কাজাখস্তান, আজারবাইজান, ইরান ও তুর্কমেনিস্তান।

এর আগে শনিবার উপকূলে আবিষ্কৃত মৃত সিলের সংখ্যা প্রাথমিকভাবে ৭০০ বলে জানানো হয়েছিল। কিন্তু পরে রাশিয়ার প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয় মৃত সিলের সংখ্যা বেড়ে আড়াই হাজার হয়েছে বলে জানায়।

মৃত্যুর কারণ নির্ধারণ করতে মৃত সিলের নমুনাগুলো ক্যাস্পিয়ান এনভায়রনমেন্টাল সেন্টারের বিশেষজ্ঞরা পরীক্ষা করছেন বলে জানা গেছে।

আইইউসিএনের মতে, অত্যধিক শিকার, বাসস্থানের অবক্ষয় এবং জলবায়ু পরিবর্তন কাস্পিয়ান সিলের সংখ্যাকে ক্ষতিগ্রস্ত করেছে। তবে এ ঘটনার পর দাগেস্তান মন্ত্রণালয় বলেছে, এই অঞ্চলে এখনো স্থিতিশীল সংখ্যক ক্যাস্পিয়ান সিল রয়েছে, যার সংখ্যা দুই লাখ ৭০ হাজার থেকে তিন লাখের মধ্যে।

সংবাদ সংস্থা রিয়া নভোস্তির মতে, সিলগুলো খাদ্য শৃঙ্খলের শীর্ষে রয়েছে। এ ছাড়াও প্রাপ্তবয়স্কদের মতো তাদের কোনো প্রাকৃতিক শত্রু নেই। তারা ৫ ফুট ২ ইঞ্চি দৈর্ঘ্য এবং ১০০ কেজি পর্যন্ত ওজনে বৃদ্ধি পেতে পারে।

সূত্র : এনডিটিভি

উপরে