প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২৩ ১৪:৪৪

জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন

অনলাইন ডেস্ক
জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন

চলমান যুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর ২০২২ সালের মার্চে মস্কো সফরে যান ইসলায়েলের তখনকার প্রধানমন্ত্রী নাফতালি বেনেত। তখন পুতিন তাকে এমন প্রতিশ্রুতি দেন। খবর আল–জাজিরার।

ইসরায়েলের সাবেক এই প্রধানমন্ত্রী এক দীর্ঘ সাক্ষাৎকারে পুতিনের এই প্রতিশ্রুতির কথা জানিয়েছেন। গত শনিবার রাতে একটি ইউটিউব চ্যানেলে তার এই সাক্ষাৎকার প্রচারিত হয়েছে।

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধের প্রথম দিকে বেনেত একজন অসম্ভাব্য মধ্যস্থতাকারী হিসেবে আবির্ভূত হয়েছিল, গত মার্চে মস্কো সফরে যুদ্ধের সময় পুতিনের সাথে দেখা করা কয়েকজন নেতার মধ্যে তিনি একজন হয়েছিলেন।

সাক্ষাৎকারে নাফতালি বেনেত বলেন, ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করার সম্ভাবনা কতটুকু? আপনি কি তাকে হত্যা করতে চান? সাক্ষাতের সময় আমি এই প্রশ্ন পুতিনকে জিজ্ঞাসা করেছিলাম। জবাবে পুতিন বলেছিলেন, আমি তাকে (জেলেনস্কি) হত্যা করতে চাই না।

পুতিনের এই উত্তরের পর নাফতালি বেনেত তাকে আরও প্রশ্ন করেন, আপনার এই উত্তর শুনে আমি ধরে নিচ্ছি যে, আপনি প্রতিশ্রুতি দিচ্ছেন, জেলেনস্কিকে হত্যা করা হবে না।জবাবে পুতিন আবারও বলেন, আমি জেলেনস্কিকে হত্যা করবো না।

পুতিনের এমন মনোভাবের কথা জেলেনস্কিকে ফোন করে জানিয়েছেন নাফতালি বেনেত। তিনি বলেন, জেলেনস্কিকে আমি বলেছি তোমাকে মারবে না।তিনি জিজ্ঞেস করলেন, আপনি কি নিশ্চিত? আমি বললাম একশত শতাংশ সে (পুতিন) আপনাকে মারবে না।

উপরে