প্রকাশিত : ৩ জুন, ২০২৩ ১৩:২৩

ন্যাটোর সদস্যপদ পাওয়া নিয়ে হতাশ জেলেনস্কি

অনলাইন ডেস্ক
ন্যাটোর সদস্যপদ পাওয়া নিয়ে হতাশ জেলেনস্কি

যুদ্ধরত অবস্থায় ইউক্রেনের পক্ষে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) সদস্য হওয়া ‘অসম্ভব’। এর কারণে ন্যাটোর ওপর হতাশ হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

শুক্রবার এস্তোনিয়ার প্রেসিডেন্ট আলার কারিসের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে জেলেনস্কি এমন হতাশা প্রকাশ করেছেন। খবর আলজাজিরার।

তিনি বলেন, জোটটিতে যোগ দেওয়া নিরাপত্তার জন্য এখনো সবচেয়ে ভালো নিশ্চিয়তা।

তিনি আরও বলেন, ‘কিন্তু আমরা কোনো ন্যাটো দেশকে যুদ্ধে টেনে আনব না। এ কারণেই আমরা বুঝি যে যুদ্ধচলাকালীন ন্যাটোতে যোগ দেওয়া সম্ভব নয়। এমন নয় যে আমরা চাই না, তবে এখন এটি অসম্ভব।’

ইউক্রেনের ন্যাটোতে যোগদানের পরিকল্পনার বিরোধিতা করে আসছে রাশিয়া। দীর্ঘদিন ধরে পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণকে রাশিয়ার প্রতি পশ্চিমা শত্রুতাপূর্ণ আচরণের প্রমাণ হিসেবে দেখে আসছে ক্রেমলিন। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের একটি কারণ হিসেবে এটিকে উল্লেখ করে আসছে মস্কো। এ আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের বৃহত্তম সংঘাতে পরিণত হয়েছে।

সম্প্রতি ইউক্রেনকে সদস্য করতে জোটের সব সদস্যের সম্মতি রয়েছে বলে জানিয়েছেন জোটটির মহাপরিচালক জেন্স স্টোলটেনবার্গ।

নরওয়ের রাজধানী অসলোয় জোটটির পররাষ্ট্রমন্ত্রীদের অনানুষ্ঠানিক বৈঠক হয়। সেখানেই স্টোলটেনবার্গ বলেন, ‘ন্যাটোর সম্প্রসারণে ভেটো দেওয়ার অধিকার নেই মস্কোর।’

গত মাসে মার্কিন নেতৃত্বাধীন জোটটিতে যোগ দেয় ফিনল্যান্ড। তবে তুরস্কের বিরোধিতার কারণে সদস্য হতে পারেনি সুইডেন। জোটটিতে যোগ দিতে সদস্য সব দেশের সম্মতির প্রয়োজন হয়।

উপরে