প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২০ ১৬:১১

সুস্বাস্থ্যের জন্য খান সুষম খাবার

অনলাইন ডেস্ক
সুস্বাস্থ্যের জন্য খান সুষম খাবার

জাঙ্ক ফুড, ফাস্ট ফুডে আপনি আসক্ত? খিদে পেলেই চিপস ম্যাগির ঝোঁক? অন্যদিকে পাল্লা দিয়ে বেড়েই চলেছে পেটের সমস্যা? অথচ নাজেহাল হয়ে পড়ছেন। তাহলে আজই বদলে ফেলুন আপনার এই বদ অভ্যাসগুলো। মনোযোগ দিন সুষম খাবারের দিকে। আপনি যা খাচ্ছেন, তার উপরই নির্ভর করবে আপনার ফিটনেস, রোগ প্রতিরোধ ক্ষমতা, সার্বিক সুস্থতা এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্য। যে কোনো খাদ্যাভ্যাস তৈরি হয় তার দৈনিক জীবনচর্চা ও স্থানীয় আবহাওয়ার উপর।

সাধারণত আমরা সকাল, দুপুর ও রাতে  তিনটি প্রধান ‘মিল’ খেয়ে থাকি। যারা মনে করেন যে, সকালে উঠেই ফাস্টফুড খাবার খেয়ে দিন শুরু করা উচিত, তারা একবার একটু ভাবুন। ফাস্টফুড খাবার কোন দিকে নিয়ে যাচ্ছে। আধুনিক যুগে ফাস্টফুড খাওয়ার প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে করে অপুষ্টিজনিত রোগগুলো বেশি দেখা যায় বর্তমানে। ফাস্টফুড অধিক খাওয়ার ফলে অতিরিক্ত ক্যালরি আমাদের শরীরে জমা হচ্ছে।

আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশনের মতে, একজন মানুষের দৈনিক ১০০-১৫০ ক্যালরি গ্রহণ করা উচিত। কিন্তু ফাস্টফুডের মাধ্যমে তারচেয়ে অতিরিক্ত ক্যালরি আমাদের শরীরে প্রবেশ করছে। এর ফলে স্থুলকায় থেকে শুরু করে চোখের সমস্যা, ত্বকের-চুলের প্রায় সব দিকে আমরা সমস্যা ভোগ করছি বর্তমানে । যেমন একটি সফট ড্রিংকসে ৩৯ গ্রাম সুগার পাওয়া যায়। বলা যায় যা ৮ চা-চামচ চিনির সমান এবং যা থেকে ১৪০ গ্রাম ক্যালরি পাওয়া যায়।

দেহের বাহ্যিক সৌন্দর্যের সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ সৌন্দর্যের সম্পূর্ণরূপে নির্ভর করে সুষম খাবারের উপর। সুষম খাবারের জন্য সকল খাদ্য উপাদান অবশ্যই আপনার খাবারের প্লেটে থাকতে হবে। সুস্থ থাকাটা নির্ভর করে সুষম খাবারের উপর। কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, মিনারেলের যতটা খাদ্যতালিকায় রাখা উচিত, ততটা রাখুন। নিম্নোক্ত খাবারগুলো থেকে আপনি পেতে পারেন সুষম খাবার।

উপরে