প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২০ ১৪:৩৮

গাজরের পায়েস

অনলাইন ডেস্ক
গাজরের পায়েস

গাজর শীতের অন্যতম একটি সবজি। সারাবছরই এই সবজিটি পাওয়া গেলেও শীতের সময় বাজারে কচি ও বেশ মিষ্টি গাজর মেলে। আর এই সময়ের সুস্বাদু গাজর ব্যবহার করা হয় নানান রকম মজাদার রান্নায়। গাজর দিয়ে তৈরি তেমনই একটি মিষ্টান্ন হলো গাজরের পায়েস। গাজরের পায়েস খেতে খুবই মজা এবং তৈরি খুবই সহজ। এছাড়াও এটি একটি পুষ্টিকর মিষ্টান্ন। যে কেউই খুব স্বল্প সময়ে গাজরের পায়েস তৈরি করে ফেলতে পারবেন, এতটাই সহজ এর রেসিপি। আসুন জেনে নেয়া যাক গাজরের পায়েস বানানোর সহজ পদ্ধতিটি। 

উপকরণ:

দুধ ১লিটার, গুড়া দুধ আধা কাপ, গাজর কুচি ২ কাপ, দারচিনি ১টা, এলাচ ২টা, চিনি পরিমানমত, আতপ চাল পানিতে ভিজানো ১ মুঠ (আধা ভাঙ্গা করে নেয়া), কিসমিস ও বাদাম সাজানোর জন্য, সয়াবিন তেল/ ঘি পরিমানমত 

প্রণালী:

একটি কড়াইতে গরম তেল/ঘিতে দারচিনি, এলাচ, হালকা ভেজে নিন। এবার কড়াইয়ে তরল দুধ, গুড়া দুধ ও আতপ চাল মিশিয়ে জ্বাল দিতে থাকুন। চাল সেদ্ধ হয়ে আসলে গরম দুধে চিনি ও গাজরকুচি ঢেলে দিন ও নাড়তে থাকুন। দুধ কমে অর্ধেক হয়ে যাওয়া পর্যন্ত অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। গাজরের পায়েস চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। গাজরের পায়েস ঠান্ডা হলে বাটিতে ঢেলে উপরে কিসমিস ও বাদাম দিয়ে সাজিয়ে দিন।

খাবারের পর ডেসার্ট হিসেবে কিংবা বিকেলের নাস্তায় পরিবেশন করুন মজাদার গাজরের পায়েস।

উপরে