প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৫১
২০২০ সালে বাস করার জন্য

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড

অনলাইন ডেস্ক
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশগুলোতে বসবাস করার জন্য সিইওওআরএলডি ম্যাগাজিন কয়েক ডজন স্টাডি থেকে আবাসন, পোশাক, ট্যাক্সি ভাড়া, ইউটিলিটি, ইন্টারনেট, মুদি সামগ্রির দাম, পরিবহন এবং খাওয়া-দাওয়ার মতো বিভিন্ন জীবনযাত্রার ব্যয়ের উপর নির্ভর করে তথ্য সংগ্রহ এবং পর্যালোচনা করেছে প্রায় ১৩২টি দেশের। সিইওওআরএলডি ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সুইজারল্যান্ড সরকারিভাবে পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল দেশ।

তালিকার শীর্ষে থাকা সুইজারল্যান্ডের পয়েন্ট ১২২.৪। ম্যাগাজিনটিতে বলা হয়, ম্যাকডোনাল্ডসের একটি বিগম্যাক বার্গার কিনতে দেশটিতে খরচ হয় ছয় দশমিক পাঁচ সুইস ফ্রাঙ্ক। বাংলাদেশি টাকায় যার মূ্ল্য প্রায় ৫৭০ টাকা।

ইউরোপীয় দেশগুলো সবচেয়ে ব্যয়বহুল তালিকার শীর্ষে বিশটি দেশগুলোর মধ্যে নয়টি ছিল ইউরোপে, এশিয়ায় পাঁচটি, উত্তর আমেরিকার একটি, আফ্রিকার একটি, দুটি ক্যারিবিয়ান এবং দুটি ওশেনিয়ায়।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশগুলির তালিকায় নরওয়ে দ্বিতীয় স্থানে রয়েছে, তার পরে আইসল্যান্ড, জাপান, ডেনমার্ক, বাহামা, লাক্সেমবার্গ, ইস্রায়েল, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের (২০ তম), যুক্তরাজ্য (২৭তম), সৌদি আরব (৫৭ তম), এবং রাশিয়া (৮২ তম) তালিকায়। তালিকায় ১১০তম স্থান নেওয়া বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় সবার শীর্ষে।

অন্যদিকে, ইসলামিক প্রজাতন্ত্রের পাকিস্তান হ'ল বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের দেশ, এরপরে আফগানিস্তান, ভারত, সিরিয়া, উজবেকিস্তান, কিরগিজস্তান এবং তিউনিসিয়া রয়েছে।

উপরে