প্রকাশিত : ৮ জুন, ২০২১ ১৫:৩৯

পাকা আম দিয়ে ত্বকের পরিচর্যা

অনলাইন ডেস্ক
পাকা আম দিয়ে ত্বকের পরিচর্যা

চলছে আমের মৌসুম। ফল হিসেবে আম সবার পছন্দের তালিকায় প্রথম। এই ফলকে ডাকা হয় ফলের রাজা বলে। অত্যন্ত পুষ্টিকর এবং সুস্বাদু এই ফলটি দিয়ে যে ত্বকেরও পরিচর্যা করা যায় তা হয়তো জানা নেই অনেকেরই। পাকা আমে রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন সি এর উপস্থিতি। এছাড়া বেশকিছু খনিজ উপাদান রয়েছে পুষ্টিকর এই ফলটিতে। যা দেহের নানারকম উপকার করে থাকে। এসব উপাদান দেহের ত্বককে সতেজ রাখতেও কাজ করে। চলুন জেনে নেওয়া যাক কী উপায়ে আম দিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায়।

প্রথমে একটি পাকা এবং স্বাস্থ্যকর দেখে আম বেছে নিন। আমটিকে ছিলে টুকরো করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার তাতে মুলতানি মাটি যোগ করুন ৩ টেবিল চামচ পরিমাণ। এরসাথে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। এরপর আপনার মুখমণ্ডল ধুয়ে নিন ভালো করে। এই মিশ্রণটি এবার সারা মুখে লাগিয়ে নিন। অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। দেখবেন খুব দ্রুতই আপনার মুখের উজ্জ্বলতা বেড়ে গেছে অনেকখানি।

এরকম আরেকটি প্যাক তৈরি করতে পারেন খুব সহজেই। একটা পরিপুষ্ট পাকা আম নিয়ে চটকে রস বের করে নিন। এর সাথে খানিকটা লেবুর রস মিশিয়ে নিন ভালো করে। পরিষ্কার মুখে এই প্যাকটি মেখে নিন। মিনিট বিশেক পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি মুখমণ্ডলের অনাকাঙ্ক্ষিত দাগ দূর করতে সাহায্য করে। একই সাথে মুখের ত্বককে করে তোলে মসৃণ ও কোমল।

ব্রণের সমস্যায় যারা ভোগেন তারা সব সময় কেমন একটা অস্বস্তিতে ভুগে থাকেন। এ থেকে সহজেই রক্ষা পেতে পারেন আমের একটি ফেসপ্যাক দিয়ে। একটা পাকা আম নিয়ে এটিকে মন্ড তৈরি করে নিন। এরসাথে এক টেবিল চামচ পরিমাণ ময়দা মিশিয়ে নিন। ভালোভাবে নাড়ুন কিছুক্ষণ। এরপর ২ টেবিল চামচ মধুও মিশিয়ে নিতে হবে। মিশ্রণ তৈরি হয়ে গেলে এবার এটি সারা মুখে ভালো মতো লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ। টানা কয়েকদিন ব্যবহার করলে দেখবেন ব্রণ হারিয়ে গেছে আপনার চেহারা থেকে।

উপরে