প্রকাশিত : ৯ জুন, ২০২১ ১৫:৪২

পায়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক
পায়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়

সাধারণত সৌন্দর্য বলতে আমরা চেহারাই বুঝি। আর এর যত্ন নিতেও ভুলি না। কিন্তু মুখ ও হাতের মতো পা-ও সৌন্দর্যের একটা অংশ, যা পরিষ্কার এবং দাগহীন রাখা খুবই জরুরি।

সূর্যের ক্ষতিকর রশ্মি, দূষণ, রক্ত সঞ্চালনে সমস্যা, কেমিক্যাল ও শুষ্কতার কারণে পা অনেক দ্রুত কালচে হয়ে যায়। প্রতিদিন তো আর বিউটি সেলুনে গিয়ে পায়ের যত্ন নেওয়া সম্ভব নয়। তাই কালচে দাগ দূর করতে ঘরোয়া উপায়েই নিয়মিত পায়ের যত্ন নিন।

প্রাকৃতিক উপায়ে কীভাবে পায়ের কালচে দাগ দূর করবেন, সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে জীবনধারাবিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাই-এর লাইফস্টাইল বিভাগে।

চিনি ও লেবুর রসের স্ক্রাব

পায়ের কালচে দাগ দূর করতে স্ক্রাবিং খুবই জরুরি। এটি মরা কোষ দূর করে পা নরম ও মসৃণ করে। হালকা গরম পানিতে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। এবার লেবু কেটে এর ওপর চিনি ছড়িয়ে পাঁচ মিনিট পায়ে ঘষুন। পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এর পর ভালো করে পা শুকিয়ে ময়েশ্চারাইজার লাগান।

দুধে ভিজিয়ে রাখুন

দুধে প্রচুর পরিমাণে ল্যাকটিক এসিড রয়েছে, যা পায়ের ত্বক সুস্থ রাখে। এটি শুধু ত্বকের কালচে দাগই দূর করে না, এটি পা নরম ও মসৃণও করে। দুধের মধ্যে কয়েকটি গোলাপের পাপড়ি ছড়িয়ে এর মধ্যে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে পা ধুয়ে ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগান।

ময়দার প্যাক ব্যবহার

ময়দা পায়ের ত্বকের কালচে দাগ সহজেই দূর করে। টমেটোর রসের সঙ্গে ময়দা, লেবুর রস ও শসার রস মিশিয়ে পায়ে লাগান। এবার হালকা ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার পায়ের ত্বকের কালচে ভাব দূর করার পাশাপাশি সংক্রমণজাতীয় সমস্যাও দূর করে। এর ভিটামিন ও মিনারেল পায়ের ত্বক উজ্জ্বল করে। ভিনেগারের সঙ্গে সমান পরিমাণে পানি মিশিয়ে পা ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর হালকা ম্যাসাজ করে পা ধুয়ে ফেলুন। তবে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

বেকিং সোডা ও দুধ

পায়ের ত্বক দাগহীন করতে বেকিং সোডা ও দুধ মিশিয়ে লাগান। দুধের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে পায়ে লাগান। ১৫ মিনিট রেখে দিন। এবার পানি দিয়ে ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

উপরে