প্রকাশিত : ২১ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৭

ভোলায় তিন দিনের জাতীয় নজরুল সম্মেলন শুরু

অনলাইন ডেস্ক
ভোলায় তিন দিনের জাতীয় নজরুল সম্মেলন শুরু

নতুন প্রজন্মের মাঝে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যিক ও সাংস্কৃতিক অবদান ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে ভোলায় প্রথমবারের মতো শুরু হয়েছে তিন দিনের জাতীয় নজরুল সম্মেলন। এ উপলক্ষে অিাজ শনিবার সকাল ১০টার দিকে নজরুল ইনস্টিটিউটের ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয় সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অনুষ্ঠান স্থল বাংলাস্কুল মাঠে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব এম. মোকাম্মেল হক। প্রধান আলোচন হিসিবে উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মো. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলার পুলিশ সুপার সরকার মো. কায়সার।

এছাড়াও বিকাল ৪টায় বাংলা স্কুল মাঠে ‘নজরুল-জীবন পরিক্রমা’তথ্যচিত্র প্রদর্শনী এবং সন্ধ্যায় ৬টায়  সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে কবিতা পাঠ করবেন কমি নাসির আহমেদ, গান পরিবেশন করবেন রেবেকা সুলতানা, শরন বড়ুয়া, জাবুল ইসলাম, শাহীন আক্তার, আরিফুজ্জামান ও স্থানীয় শিল্পীরা।  নৃত্য পরিবেশন করবেন ওয়ার্দ রিহাব ও তার দল এবং স্থানীয় শিল্পীরা।

একইভাবে ২২ ও ২৩ ডিসেম্বর নানা অনুষ্ঠানে মধ্য দিয়ে নজরুল সম্মেলন অনুষ্ঠিত হবে। তিন দিনের অনুষ্ঠানমালায় দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিকসহ নজরুলপ্রেমীরা অংশ নেবেন। ২৩ ডিসেম্বর পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হবে।

উপরে