প্রকাশিত : ২২ জুলাই, ২০১৯ ২১:৫৫

২০৩০ সালের মধ্যে ৫ মেট্রোরেল চলবে ঢাকায়

অনলাইন ডেস্ক
২০৩০ সালের মধ্যে ৫ মেট্রোরেল চলবে ঢাকায়

দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখার সাথে সাথে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য কাজ করে চলেছে সরকার।২০২১ সালের ১৬ ডিসেম্বর দিয়াবাড়ী থেকে মতিঝিল মেট্রোরেল (এমআরটি-৬) পথে যাত্রী পরিবহন শুরু হবে। তবে কাজ শেষ হবে আরও আগেই। ২০৩০ সালের মধ্যে ঢাকায় আরো চারটি মেট্রোরেল হবে। যানজট নিরসনের মহাপরিকল্পনায় থাকা পাঁচটি মেট্রোরেলের কাজ শেষ হবে এই সময়ের মধ্যে। 

রোববার (২১জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেট্রোরেল নেটওয়ার্কের সময়বদ্ধ পরিকল্পনার ব্র্যান্ডিং বিষয়ক সেমিনারে এসব কথা বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

তিনি জানিয়েছেন, সময়বদ্ধ পরিকল্পনার আওতায় বিমানবন্দর থেকে কমলাপুর এবং নতুনবাজার থেকে পিতলগঞ্জ পর্যন্ত ৩১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। ৫২ হাজার কোটি টাকার এ প্রকল্প ২০২৬ সালে শেষ হবে। এরই মধ্যে বিস্তারিত নকশা প্রণয়নের কাজ শেষ হবে। ৩১ কিলোমিটার মেট্রোরেল পথের ১৩ কিলোমিটার হবে পাতাল।

ওবায়দুল কাদের বলেছেন, হেমায়েতপুর থেকে ভাটারা এবং গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত ৩৭ কিলোমিটার দীর্ঘ আরেকটি মেট্রোরেল লাইন হবে। এ প্রকল্পে পরামর্শক নিয়োগ ও বিস্তারিত নকশা প্রণয়নের কাজ শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ রুটের ১৩ কিলোমিটার রেলপথ হবে পাতাল।

উপরে