প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০১৯ ১২:০৪

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক
বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আজ ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)র ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন। বেগম খালেদা জিয়া প্রথমবার বিএনপির চেয়ারপার্সন নিযুক্ত হন ১৯৮৪ সালের ১০ মে। দুর্নীতির দায়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন তিনি। তাকে ছাড়াই টানা দ্বিতীয়বার প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে দলটি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। রাজধানীতে শোভাযাত্রা বের করার কথা রয়েছে। এদিকে চট্টগ্রামেও নগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষে কর্মসূচি পালন করার কথা রয়েছে। তবে নগর বিএনপি’কে র‌্যালি করার অনুমতি দেয়নি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এর পরিবর্তে দলীয় কার্যালয় কেন্দ্রিক সমাবেশ করতে পারবে। গত রাতে সংগঠনটির নেতৃবৃন্দকে সিএমপি থেকে মৌখিকভাবে এ নির্দেশনা দেয়া হরেছে। এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ২৩ আগস্ট নগর বিএনপি’র সহ-দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী সিএমপি’র বিশেষ শাখার উপ-পুলিশ কমিশনার বরাবর র‌্যালি করার অনুমতি চেয়ে আবেদন করেছিলেন।

এ প্রসঙ্গে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, র‌্যালির অনুমতি দিচ্ছে না। শুধু ঢাকায় দিয়েছে, সারাদেশের আর কোথাও অনমুতি দেয় নি। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, একটা দলের প্রতিষ্ঠাবার্ষিকীকে র‌্যালি করতে দিচ্ছে না।

উপরে