প্রকাশিত : ১ নভেম্বর, ২০১৯ ১২:০৩

তাজরিনে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি

অনলাইন ডেস্ক
 তাজরিনে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি

দুর্ঘটনায় সাত বছর পেরিয়ে গেলেও কিছুই পায়নি তাজরিন ফ্যাশন লিমিটেডের ক্ষতিগ্রস্ত শ্রমিকরা। তাই ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। আজ শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘২০১২ সালের ২৪ নভেম্বর ভয়াবহ অগ্নিকাণ্ডে তাজরীন ফ্যাশনের ১১৩ শ্রমিক নিহত ও বহু শ্রমিক আহত হয়েছেন। ওই সময় বিজিএমইএ, শ্রম মন্ত্রণালয়, ব্যাংক, বীমা, এনজিওসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান সাহায্য-সহযোগিতার আশ্বাস দেয়।
 
কিন্তু আজ পর্যন্ত কোনো প্রকার সাহায্যে-সহযোগিতা ক্ষতিগ্রস্ত শ্রমিকরা পায়নি। তাই আহত শ্রমিকদের পুনর্বাসনের সঙ্গে ক্ষতিপূরণ এবং ১১৩ শ্রমিক হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই আমরা।’

বক্তারা আরও বলেন, আমরা বহুবার বিভিন্ন প্রতিষ্ঠানে ধর্ণা দিয়েছি। কেউ কোনো সাহায্য সহযোগিতা করেনি। মুখরোচক শিরোনামের জন্য মিডিয়ায় ঘোষণা দিলেও বাস্তবে তারা ধরাছোঁয়ার বাহিরে থাকেন। ইতিমধ্যে বহু শ্রমিক পঙ্গ হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

তাদের কোনো ধরনের ক্ষতিপূরণ বা পূনর্বাসনের ব্যবস্থা করা হয়নি। তাদের সার্বিক সহযোগতি করা খুবই প্রয়োজন।আয়োজক সংগঠনের আহ্বায়ক বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা ফরিদ খান, মোহম্মদ মোস্তফা, জরিনা আক্তার, শামীম আহমেদ, রেহেনা খাতুন প্রমুখ।

উপরে