প্রকাশিত : ৮ নভেম্বর, ২০১৯ ১৫:২০

ঘূর্ণিঝড় বুলবুল: সমুদ্রবন্দরে ৪ নম্বর সংকেত

অনলাইন ডেস্ক
ঘূর্ণিঝড় বুলবুল: সমুদ্রবন্দরে ৪ নম্বর সংকেত

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, এটি রূপ নিয়েছে ‘ভেরি হেভি সাইক্লোনিক স্টর্ম’ হিসেবে (ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের তীব্রতার মাত্রায় সাত ক্যাটাগরির মধ্যে পঞ্চম)।

ঘূর্ণিঝড়ের কারণে আজ শুক্রবার দেশের সমুদ্রবন্দরগুলোকে সতর্কতা সংকেত বাড়িয়ে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড়টি উপকূলে আছড়ে পড়ার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩৫ কিলোমিটার থেকে ১৪৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আজ শুক্রবার ঘূর্ণিঝড়টি অত্যন্ত শক্তিশালী সাইক্লোনে (ভেরি হেভি সাহক্লোনিক স্টর্ম) রূপ নেয় বলে এক বার্তায় জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড়টির গতিবিধি দেখে আবহাওয়াবিদরা মনে করছেন, এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল বা তার পার্শ্ববর্তী এলাকা দিয়ে বয়ে যেতে পারে। আগামীকাল শনিবার সকালে বা দুপুরে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর অগ্রবর্তী অংশের প্রভাবে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অনতিবিলম্বে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

উপরে