প্রকাশিত : ১৪ ডিসেম্বর, ২০১৯ ১১:১৪

কেনা হবে আরও ২০ লাখ এমআরপি

অনলাইন ডেস্ক
কেনা হবে আরও ২০ লাখ এমআরপি

আরও ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ক্রয় করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ৫৩ কোটি টাকা ব্যয়ে এসব পাসপোর্ট সরবরাহ করবে আইডি গ্লোবাল সলিউশন লিমিটেড। বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় কমিটির বৈঠকে এ-সংক্রান্ত দর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, এখন যে পরিমাণ পাসপোর্টের চাহিদা তা পূরণ করা যাচ্ছে না। বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনার অফিস থেকে বলা হয়েছে প্রবাসীরা সময়মতো পাসপোর্ট পাচ্ছেন না। চাহিদা অনুযায়ী পাসপোর্ট দিতে পারেনি সংশ্লিষ্ট অধিদপ্তর। সে জন্য গ্যাপ বা ঘাটতি তৈরি হয়েছে। এ চাহিদা মেটাতে আরও এমআরপি কিনতে হচ্ছে বলে জানান মন্ত্রী।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুই-তিন মাসের মধ্যে ই-পাসপোর্ট চালু হতে পারে। প্রথম দিকে দিনে ৫০০ ই-পাসপোর্ট দেওয়া হবে। পরে এটি বাড়িয়ে ২ হাজারে উন্নীত হবে বলে জানান অর্থমন্ত্রী। এদিকে, একই বৈঠকে আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ সংক্রান্ত তিনটি প্রকল্পের দর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সরকার ও ভারতের এক্সিম ব্যাংকের যৌথ অর্থায়নে এসব প্রকল্পে বাস্তবায়ন করা হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৬৩ কোটি ৬৬ লাখ টাকা। পরামর্শক হিসেবে যৌথভাবে ভারতের রাইটস লিমিটেড ও বাংলাদেশের মডার্ন এন্টারপ্রাইজ অ্যান্ড কনসালট্যান্ট লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়েছে।

উপরে