প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:২০

ঢাকা-১০ উপনির্বাচনে পোস্টার-মাইকিংয়ের বিকল্প চায় ইসি

অনলাইন ডেস্ক
 ঢাকা-১০ উপনির্বাচনে পোস্টার-মাইকিংয়ের বিকল্প চায় ইসি

পোস্টার-মাইকিংয়ের মতো প্রচলিত নির্বাচনী প্রচার পদ্ধতি আগামীতে আর ব্যবহার করতে চায় না নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের সঙ্গে বসবে ইসি। আজ বৃহস্পতিবার ৬০তম কমিশন সভা শেষে ইসি সচিব মো. আলমগীর এ কথা জানান।

তিনি বলে, উপনির্বাচন আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে। নির্বাচনের আচরণ বিধি এ মূহূর্তে পরিবর্তন করা সম্ভব নয়। এ জন্য আমরা শুধু ঢাকা-১০ আসনের উপনির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের সঙ্গে আলোচনা করবো। বিধিমালার মধ্য থেকে পরিবেশ ক্ষতিকারক পোস্টার মাইকিংয়ের বিকল্প কিছু নির্বাচনে ব্যবহার করা যায় কিনা তা নিয়ে সিদ্ধান্ত হবে। এতে অবশ্যই প্রার্থীদের মতামত নেয়া হবে, যা হবে সমঝোতার ভিত্তিতে।

পোস্টার-মাইকিং বাদে পথসভা, টিভি বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দিয়ে নির্বাচনী প্রচার চালানোর আইডিয়া কমিশন প্রার্থীদের দেবে, পাশাপাশি প্রার্থীদের কোনো আইডিয়া থাকলে কমিশন তা গ্রহণ করবে বলে জানান ইসি সচিব।  প্রসঙ্গত, শূন্য হওয়া ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ সংসদীয় আসনে উপনির্বাচন আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে।

এসব নির্বাচনে মনোনয়ন দাখিল ১৯ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২৩ ফেব্রুয়ারি, আপিল ২৪-২৬ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি ও মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ১ মার্চ।

উপরে