প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:৩৮

দেড় হাজার দক্ষ গাড়িচালক নেবে কাতার

অনলাইন ডেস্ক
দেড় হাজার দক্ষ গাড়িচালক নেবে কাতার

বাংলাদেশ থেকে দেড় হাজার দক্ষ গাড়িচালক নিতে আগ্রহ প্রকাশ করেছে কাতার। তবে তাদের হতে হবে অনলাইনে নিবন্ধিত। বৃহস্পতিবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব সেলিম রেজা।

তিনি জানান, গত ৩ থেকে ৪ ফেব্রুয়ারি দোহায় দুই দেশের যৌথ কারিগরি কমিটির বৈঠকে বাংলাদেশ থেকে কর্মী নেয়ার বিষয়ে সম্মত হয় কাতার। দেশটির পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে জানানো হয়েছে, তারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নিতে চায়। তবে অনলাইন নিবন্ধন ছাড়া কোনো কর্মী নেবে না কাতার।

সেলিম রেজা বলেন, কাতার সরকার বাংলাদেশ থেকে দেড় হাজার দক্ষ গাড়িচালক নিতে আগ্রহী। এর পাশাপাশি অন্য পেশার দক্ষ কর্মীও নেবে বলে জানিয়েছে তারা। আমরা কাতার সরকারকে এ বছর বাংলাদেশ থেকে আরো বেশি সংখ্যক দক্ষ ও আধা দক্ষ কর্মী নেয়ার অনুরোধ জানিয়েছি।

তিনি আরো বলেন, আমরা তাদের জানিয়েছি, বাংলাদেশ এরইমধ্যেই কর্মীদের নাম নিবন্ধন শুরু করেছে। মাঠ পর্যায়ে দক্ষতা দেখতে শিগগিরই কাতারের একটি টিম বাংলাদেশ সফর করবে। আমরা পাইলট প্রজেক্ট হিসেবে ঢাকা জেলায় বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের অনলাইনে রেজিস্ট্রেশন শুরু করেছি। সেখানে এখন পর্যন্ত ২৩ হাজার কর্মী নিবন্ধন করেছেন। আগামী মাস থেকে সারাদেশে কর্মীদের নিবন্ধন শুরু হবে।

কাতার নিজ খরচে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী উল্লেখ করে সচিব বলেন, কোনো কোনো কোম্পানি কর্মীর যাবতীয় খরচ বহন করবে। তবে যেসব কোম্পানি খরচ বহন করবে না, সেখানে সরকার নির্ধারিত এক লাখ ৭৮০ টাকায় কর্মী পাঠাতে হবে রিক্রুটিং এজেন্সিগুলোকে।

যৌথ কমিটির সভায় বাংলাদেশি কর্মীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং তাদের স্বার্থ ও অধিকার সংরক্ষণে দু’দেশ একমত হয়েছে বলেও জানান তিনি।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, সারা বিশ্বে অদক্ষ কর্মীদের চাহিদা কমে যাচ্ছে। সবাই দক্ষ কর্মী নিতে চায়। কাতারও বলেছে আর অদক্ষ কর্মী নেবে না। আমরা যত বেশি কর্মী দক্ষ করতে পারবো, তত বেশি কর্মী বিদেশে পাঠাতে পারবো।

উপরে