প্রকাশিত : ২ মার্চ, ২০২০ ১৩:৩০

চলতি বছরেই তিস্তা চুক্তির সম্ভাবনা রয়েছে: শ্রিংলা

অনলাইন ডেস্ক
চলতি বছরেই তিস্তা চুক্তির সম্ভাবনা রয়েছে: শ্রিংলা

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে দুই দেশেরই আগ্রহ রয়েছে। এটা নিয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ চলছে। এই বছরের মধ্যেই তিস্তার পানিবণ্টন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘বাংলাদেশ এবং ভারত: একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’শীর্ষক এক সেমিনারে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

ঢাকার ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিস) এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে তিনি আরও বলেন, ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন- এনআরসি একান্তই অভ্যন্তরীণ বিষয়। এটা প্রতিবেশী দেশে প্রভাব ফেলবে না। ভারতের আদালতের নির্দেশনা অনুযায়ীই এনআরসি হচ্ছে।

সেমিনারে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ, বিসের ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল শেখ মাসুদ আহমেদ, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বিস চেয়ারম্যান এম ফজলুল করিম প্রমুখ।

হর্ষবর্ধন শ্রিংলা আজ সোমবার সকালে একটি বিশেষ ফ্লাইটে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ১৭ মার্চ ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দেবেন। সেই সফর চূড়ান্ত করতেই ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

ঢাকা সফরকালে আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন শ্রিংলা। তিনি একই দিনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করবেন। সফর শেষে আগামীকাল মঙ্গলবার (০৩ মার্চ) তিনি ঢাকা ত্যাগ করবেন।

শ্রিংলার সফরে দুই দেশের মধ্যে কানেক্টিভিটি নিয়ে দুটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় দেশটির হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। গত বছর জানুয়ারিতে ঢাকার দায়িত্ব পালন শেষে যুক্তরাষ্ট্রে হাইকমিশনার হিসেবে যোগ দেন। সম্প্রতি ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পান শ্রিংলা। ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে এটিই তার প্রথম বাংলাদেশ সফর।

উপরে