প্রকাশিত : ৫ মার্চ, ২০২০ ১৩:২৯

রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে চলছে টিকফার বৈঠক

অনলাইন ডেস্ক
রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে চলছে টিকফার বৈঠক

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) পঞ্চম বৈঠক শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শুরু হয় এ বৈঠক।

বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বাংলাদেশের পক্ষে এবং যুক্তরাষ্ট্রের পক্ষে সেদেশের দক্ষিণ এশীয় অঞ্চলের ইউএস ট্রেড রিপ্রেজেন্টিটিভ ক্রিস্টোফার উইলসন বৈঠকে প্রতিনিধিত্ব করছেন। এছাড়া উপস্থিত রয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন স্টেক হোল্ডাররা।

গুরুত্বপূর্ণ এ বৈঠকে বাংলাদেশ এবার মূলত তিনটি বিষয়কে গুরুত্ব দেবে। এগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধা, বাংলাদেশের পণ্যের নায্য দাম এবং কারিগরি সহযোগিতা চাইবে। বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডাব্লিউটিও) সেল সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে প্রাথমিকভাবে চূড়ান্ত এজেন্ডা অনুযায়ী, এবারের টিকফা বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে বাংলাদেশের পক্ষ থেকে ডিজিটাল অর্থনীতিতে বিনিয়োগ, প্রযুক্তি হস্তান্তর, কাস্টমস অ্যান্ড সম্পূরক শুল্ক ডিউটিসহ সমুদ্রসম্পদ আহরণে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হতে পারে। দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগ পরিবেশ, ব্যবসা সহজীকরণ, মার্কেট অ্যাকসেস, ট্যারিফ পুনর্নির্ধারণ, মেধাস্বত্ব, ডিজিটাল ইকোনমি, আঞ্চলিক যোগাযোগ, জ্বালানি ও অবকাঠামো উন্নয়ন, সরকারি ক্রয়ে স্বচ্ছতা এবং শ্রমসহ বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হতে পারে।

খাতসংশ্লিষ্টরা বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বেশ ভালো। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ২০১৩ সালে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি স্বাক্ষরিত হয়। তখন দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল পাঁচ বিলিয়ন ডলারের ওপরে। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৯ বিলিয়ন ডলার। এখন পর্যন্ত টিকফার চারটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকগুলোতে মূলত শ্রমিকদের নিরাপত্তা ও সুরক্ষা, মেধাস্বত্ব অধিকার আইন (আইপিআর) ও কমপ্লায়েন্সের বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

সংশ্লিষ্টরা আরো বলেন, বাংলাদেশের সমুদ্রসম্পদ আহরণে যুক্তরাষ্ট্রের বড় অঙ্কের বিনিয়োগ প্রয়োজন। বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়ে তাদের সহযোগিতা চাওয়া হয়েছে। এছাড়া এবার বাংলাদেশ তিন দফায় জোর দেবে, বিশেষ করে পণ্যের নায্য দাম, যুক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকার সুবিধা ও শুল্কমুক্ত সুবিধা।

উপরে