প্রকাশিত : ১৩ মার্চ, ২০২০ ১৩:৪৯

বিদেশফেরতরা ১৪ দিন ঘরে না থাকলে আইনি ব্যবস্থা: ফ্লোরা

অনলাইন ডেস্ক
বিদেশফেরতরা ১৪ দিন ঘরে না থাকলে আইনি ব্যবস্থা: ফ্লোরা

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, যারা বিদেশ থেকে আসছেন, তারা অন্তত ১৪ দিন নিজের ঘরে থাকুন। আমরা অনেক ক্ষেত্রে দেখছি, তারা কোয়ারেইন্টাইনে থাকছেন না। অনুরোধ করেছি এতদিন। কিন্তু সরকারের সহানুভূতিশীল পদক্ষেপ তারা মানছেন না। তাই এবার সংক্রামক ব্যাধি আইন প্রয়োগ করতে পারি।

শুক্রবার সকাল সোয়া ১০ দিকে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে এসব কথা বলেন তিনি।

ফ্লোরা বলেন, করোনা ভাইরাস আক্রান্তের পর যে দু’জন সুস্থ হয়েছেন, তাদের মধ্যে একজন বাড়ি চলে গেছেন। সুস্থ আরেকজন বাড়ি যাননি। কারণ তার পরিবারের একজন অসুস্থ ও বাড়িতে পরিবারের সদস্যরা সবাই কোয়ারেন্টাইনে আছেন। সেজন্য তাকে হাসপাতালেই রাখা হয়েছে। বাকি আরেকজনের রিপোর্ট এখনও পজেটিভ আসেনি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ২৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সবমিলে এখন পর্যন্ত ১৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে কারও শরীরে কোভিড-১৯ রোগের উপস্থিতি পাওয়া যায়নি।

এ সময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. শাহনীলা ফেরদৌসি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি বর্ধন জং রানাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

উপরে