প্রকাশিত : ১৪ মার্চ, ২০২০ ১১:৫৮

বিশ্ব গ্লুকোমা সপ্তাহ শুরু

অনলাইন ডেস্ক
বিশ্ব গ্লুকোমা সপ্তাহ শুরু

আজ বিশ্ব গ্লুকোমা সপ্তাহ শুরু হয়েছে । নীরব অন্ধত্বের প্রধান কারণ এই গ্লুকোমা নিয়ে সচেতনতার লক্ষ্যে বাংলাদেশসহ সারা বিশ্বে গুরুত্বের সঙ্গে সপ্তাহটি পালিত হচ্ছে।

গ্লুকোমা সপ্তাহ উপলক্ষে আজ সকালে রাজধানীর ধানমন্ডিতে র‌্যালি বের হয়। হারুণ আই হসপিটাল থেকে র‌্যালিটি বের হয়।‌ এতে নেতৃত্ব দেন বাংলাদেশ গ্লুকোমা সোসাইটির সভাপতি অধ্যাপক মো. মিজানুর রহমান।

বিশ্বের প্রায় সাত কোটি মানুষ গ্লুকোমা রোগে ভুগছে। বাংলাদেশে পঁয়ত্রিশোর্ধ্ব ব্যক্তিদের শতকরা প্রায় তিনজনের গ্লুকোমা রয়েছে বলেছে জানা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, রক্তের চাপের মতো চোখেরও একটি নির্দিষ্ট চাপ থাকে। চোখের স্বাভাবিক চাপ ১০-২০ মিমি মারকারি। কোনো কারণে এই চাপ বৃদ্ধি পেলে চোখের অপটিক নার্ভের মারাত্মক ক্ষতি হয় এবং আস্তে আস্তে নার্ভটি শুকিয়ে যায়। ফলে দৃষ্টির পরিসীমা কমতে থাকে। একপর্যায়ে চোখ দৃষ্টিহীন হয়ে যেতে পারে। এ অবস্থাই গ্লুকোমা।

সবচেয়ে আশঙ্কার কথা হচ্ছে, এ রোগের তেমন কোনো উপসর্গ থাকে না। একবার দৃষ্টিসীমা কিছুটা নষ্ট হলে সেটুকু আর ফিরেও পাওয়া যায় না। এটি নীরবে চোখকে অন্ধত্বের দিকে নিয়ে যায় বলে গ্লুকোমাকে নীরব ঘাতক বা ‘সাইলেন্ট কিলার’ বলা হয়।

উপরে