প্রকাশিত : ১৫ মার্চ, ২০২০ ১৪:১২

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়: স্বাস্থ্যমন্ত্রী
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের না। দেশজুড়ে করোনা ভাইরাস রোধে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা নিয়ে সমালোচনার মুখে এভাবেই শিক্ষা মন্ত্রণালয়ের ওপর দায় চাপালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রবাসীদের প্রতি অনুরোধ এখন দেশে আসবেন না। এছাড়া বাস, লঞ্চ ও ট্রেন পরিষ্কার রাখার পাশাপাশি উপসর্গ লক্ষণীয় ব্যক্তিকে বাহিরে বের না হওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। অন্যান্য মন্ত্রণালয়কেও তাদের করণীয় সম্পর্কে অবহিত করা হয় বৈঠকে।

মালেক বলেন, নতুন করে দুজন করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে।  বাংলাদেশ করোনা ভাইরাস আছে। তবে যেন ছড়িয়ে না যায় সে পদক্ষেপ নেয়া হয়েছে।  বাস, ট্রেনে ও লঞ্চ যেন জীবানু মুক্ত করতে বলা হয়েছে। জ্বর, সর্দি, কাশি নিয়ে কেউ যেন ভ্রমণ না করে। ওয়াজ মাহফিলসহ ধর্মীয় অনুষ্ঠান না করার অনুরোধ। বস্তিবাসীকেও সচেতন হতে বলা হয়েছে।  

তিনি বলেন, বিদেশে থাকা আত্মীয়দের দেশে না আসতে সবাইকে অনুরোধ করতে বলা হয়েছে। মসজিদে সীমিত ভাবে যেতে বলা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

অভিভাবকরা চাইলে,  শিক্ষার্থীদের স্কুলে নাও পাঠাতে পারেন।  সচিবালয়ে ১৮ টি মন্ত্রণালয়ের সমন্বয়ে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে এসব সিদ্ধান্ত হয়।

এদিকে পৃথক ব্রিফ্রিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, দেশের বিভিন্ন জেলায় মোট ২ হাজার ৩১৪ জন কোয়ারেন্টাইনে এবং ১০ জন আইসোলেশনে রয়েছেন। রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

সেব্রিনা জানান, ইতালি ফেরত ১৪২ জনের সবাই প্রশাসনের সহায়তায় বাড়ি ফিরেছেন। অন্য যেসব ফ্লাইটে ইতালি প্রবাসীরা ফিরেছেন তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এখন পর্যন্ত ২৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে পূর্বে জানানো পাঁচজনের শরীরেই করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

তিনি আরও জানান, হোম কোয়ারেন্টাইনের ক্ষেত্রে আপোস করা হবে না। কেউ হোম কোয়ারেন্টাইন না মানলে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে।

গতকাল যে দুইজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছিল তারা সুস্থ রয়েছেন বলেও জানান সেব্রিনা।

উপরে