প্রকাশিত : ১৭ মার্চ, ২০২০ ১৪:১৮

শাহজালাল থেকে ২ বিদেশি নাগরিককে ফেরত

অনলাইন ডেস্ক
শাহজালাল থেকে ২ বিদেশি নাগরিককে ফেরত

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই বিদেশি নাগরিককে ফেরত পাঠানো হয়েছে তাদের নিজ দেশে। ফেরত যাওয়াদের একজন যুক্তরাষ্ট্র এবং অপরজন আইভরি কোস্টের নাগরিক।

আজ মঙ্গলবার সকালে বিমানবন্দরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল-আহসান জানান, সরকার ৩১ মার্চ পর্যন্ত অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে। এই দুই নাগরিক গতকাল দেশে এলেও তাদের কাছে কোনো ভিসা ছিল না। তাই তারা যে বিমানে আসেন সেই বিমানেই ফেরত পাঠানো হয়েছে।

ক্যাপ্টেন তৌহিদ বলেন, ১৬ তারিখ দুপুর ১২টার পর থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের কোনো যাত্রী বাংলাদেশে আসতে পারবে না। সব দেশের জন্য অন-অ্যারাইভাল ভিসা বাতিল করা হয়েছে। করোনা আক্রান্ত কোনো দেশ থেকে বাংলাদেশি কেউ এলে সেলফ (নিজ উদ্যোগে) কোয়ারেন্টাইনে থাকতে হবে। আমরা এসব বিষয় বাস্তবায়ন করেছি। এ ব্যাপারে সব বিমানবন্দর ও এয়ারলাইন্সকে নির্দেশনা দেওয়া হয়েছে। 

নিষেধাজ্ঞার পরও কাতারের ফ্লাইট দেশে অবতরণের বিষয়ে প্রশ্ন করা হলে জবাবে ক্যাপ্টেন তৌহিদ বলেন, আমরা ফ্লাইটটিকে কঠোরভাবে বলে দিয়েছিলাম, তারা ইউরোপের যাত্রী নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এয়ার ট্রাফিক কন্ট্রোলকেও বলে দিয়েছিলাম ফ্লাইটটিকে অবতরণের অনুমতি না দিয়ে কাতারে ফিরিয়ে দিতে। তবে পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হয়, মানবিক কারণে তারা ফ্লাইটটিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে।

করোনা সংক্রমণ রোধে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব দেশের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ইউরোপ থেকে কোনো যাত্রী (যুক্তরাজ্য ছাড়া) এলেও তাকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়।

উপরে