প্রকাশিত : ১৯ মার্চ, ২০২০ ১৬:৪৪

১ লাখ ৯২ হাজার কোটি টাকার আরএডিপি অনুমোদন

অনলাইন ডেস্ক
১ লাখ ৯২ হাজার কোটি টাকার আরএডিপি অনুমোদন

অনুমোদন পেলো সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি)।  জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। আজ বৃহস্পতিবার  রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এর অনুমোদন দেওয়া হয়।

চলতি ২০১৯-২০ অর্থবছরে আরএডিপির আকার দাঁড়িয়েছে ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা।  এর মধ্যে সরকারের নিজস্ব তহবিলের ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৬২ হাজার কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।  এর মধ্যে স্বায়ত্ত্বশাসিত সংস্থার তহবিল থেকে টাকা বরাদ্দ ধরা হয়েছে ৮ হাজার ২৭৭ কোটি টাকা।

এ অর্থবছরে মূল এডিপির আকার ছিল ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা।  সেখান থেকে বৈদেশিক সহায়তা অংশের বাদ গেছে ৯ হাজার ৮০০ কোটি টাকা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বাস্তবায়নকারী সংস্থাগুলোর অভিজ্ঞতার আলোকে সংশোধিত এডিপি তৈরি করা হয়েছে। এক্ষেত্রে কোনো মন্ত্রণালয় টাকা নিয়েছে, আবার কোনো মন্ত্রণালয় ফেরত দিয়েছে।  এটি স্বাভাবিক বিষয়।

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো।  কিন্তু করোনার কারণে কিছু প্রভাব পড়বে। পরিকল্পনামন্ত্রী বলেন, করোনাভাইরাস একটি বৈশিক সমস্যা। এটি প্রতিরোধ করতে আমাদের যা করা দরকার তা করতে হবে।  আতঙ্ক ছড়িয়ে কাজ নেই।  আমাদের দায়িত্ব হচ্ছে জনগণকে রক্ষা করা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন আমাদের সেলফ কোয়ারেন্টাইন করতে হবে। এখন প্রযুক্তির সময়।  তাই প্রযুক্তির মাধ্যমে অনেক কাজই করা যায়।  তবে সবাইকে সতর্কভাবেই কাজ করতে হবে।  পেনিক ছড়ানো যাবে না।

বিভাগীয় শহরে করোনার পরীক্ষার সরঞ্জাম রাখার ব্যবস্থা করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।  এনইসিতে স্বাস্থ্যমন্ত্রী বলেন আমরা একটি সিল বানিয়েছি।  যারা বিদেশ থেকে আসবেন এবং কোয়ারেন্টাইনে থাকবেন তাদের হাতে সিলটি দেওয়া হবে।  এছাড়া সরকারি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি, পরিশ্রম আর ও বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে জানানো হয়, মূল এডিপিতে প্রকল্প ছিল ১ হাজার ৪৭৫টি (স্বায়ত্ত্বশাসিত সংস্থার বাদে)।  সেখান থেকে ২৬৯টি বেড়ে আরএডিপিতে প্রকল্প সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৪টিতে।  তবে এর মধ্যে নতুনভাবে অনুমোদিত প্রকল্প রয়েছে ২৪৬টি এবং মূল এডিপিতে অন্তর্ভূক্ত নেই এমন ২৩টি প্রকল্প রয়েছে।  বৈদেশিক সহায্য প্রাপ্তির সুবিধার্থে যুক্ত করা হয়েছে ১৯০টি উন্নয়ন প্রকল্পের তালিকা। 

যা মূল এডিপিতে ছিল ২৪২টি।  এছাড়া পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) লিংক প্রকল্প হিসেবে রাখা হয়েছে ২২টি উন্নয়ন প্রকল্প।  যা মূল এডিপিতে ছিল ৬২টি।  বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্পের সংখ্যা রয়েছে ৭৭১টি।  মূল এডিপিতে এই তালিকায় ছিল ১ হাজার ৪৫টি।  সেই সঙ্গে স্বায়ত্ত্বশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের জন্য প্রকল্প রাখা হয়েছে ১০৩টি।  যা মূল এডিপিতে ছিল ৮৯টি প্রকল্প।

অন্যদিকে সংশোধিত এডিপিতে কমেছে প্রকল্প সমাপ্তির লক্ষ্যমাত্রা।  চলতি অর্থবছরের শুরুতেই ৩৫৫টি প্রকল্প সমাপ্ত করার লক্ষ্য নির্ধারণ করা হয়।  এর মধ্য বিনিয়োগ প্রকল্প ছিল ৩৪১টি এবং কারিগরি সহায়তা প্রকল্প ১৪টি।  কিন্তু সংশোধিত এডিপিতে এই লক্ষ্যমাত্রা ৩১৪টিতে নামিয়ে আনা হয়েছে।  এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ৩১২টি এবং কারিগরি সহায়তা প্রকল্প রয়েছে একটি।  এক্ষেত্রে চলতি অর্থবছর ৪১টি প্রকল্প সমাপ্ত হচ্ছে না।

উপরে