প্রকাশিত : ২৪ মার্চ, ২০২০ ১২:৩১

৩য় থেকে ৫ম শ্রেণির পাঠদানও রেডিও-টিভিতে

অনলাইন ডেস্ক
৩য় থেকে ৫ম শ্রেণির পাঠদানও রেডিও-টিভিতে

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা হওয়ায় শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি থেকে রক্ষা করতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশন ও রেডিওতে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পাঠদানের পাশাপাশি খুদেবার্তার মাধ্যমে দেয়া হবে প্রয়োজনীয় দিক নির্দেশনা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও এটুআই প্রকল্পের মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত এক সভায় সিদ্ধান্তটি জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ টু আই’প্রকল্পের কারিগরি সহায়তায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই কার্যক্রম পরিচালনা করবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘এটুআই এর সঙ্গে সভা হয়েছে। পড়ালেখার যাতে ক্ষতি না হয় সেই দিকটি বিবেচনা করে এই উদ্যোগ। তবে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের এ কার্যক্রমের আওতায় আনা ফলপ্রসূ হবে না।

আকরাম আল হোসেন বলেন, ‘তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের এই কার্যক্রমের আওতায় আনার উদ্যোগ নিয়েছি। তবে প্রক্রিয়াটি এখনও প্রক্রিয়াধীন রয়েছে। এটুআই এর সঙ্গে সামঞ্জস্য করে একটি রূপরেখা তৈরি করা হবে।পরে চূড়ান্ত সিদ্ধান্ত সভা করে জানিয়ে দেয়া হবে।’

ইতিমধ্যে মাধ্যমিকেও মঙ্গলবার থেকে টেলিভিশনে পাঠদান শুরু হতে যাচ্ছে। তবে প্রাথমিক এক ধাপ এগিয়ে। সচিব আকরাম বলেন, ‘অনেকের বাসায় টেলিভিশন নেই, এ কারণে এই শ্রেণি পাঠ রেডিওতে সম্প্রচার করা হবে।’

উপরে