প্রকাশিত : ২ এপ্রিল, ২০২০ ১১:১৯

চলে গেলেন সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ

অনলাইন ডেস্ক
চলে গেলেন সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ

সাবেক ভূমিমন্ত্রী, পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক শামসুর রহমান শরীফ ডিলু আর নেই।

আজ বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। বর্ষিয়ান এই রাজনীতিবিদ স্ত্রী, ৪ ছেলে ও ৫ মেয়ে রেখে গেছেন। 

শামসুর রহমান শরীফ বেশ কিছুদিন ধরে ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে ছিলেন। তিনি ক্যান্সার, কিডনিসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

বর্তমান ও সাবেক সংসদ সদস্যদের মৃত্যুর পর সংসদ ভবনে জানাজার রেওয়াজ থাকলেও করোনা পরিস্থিতির কারণে সংসদ ভবনে শামসুর রহমান শরীফের জানাজা হচ্ছে না বলে জানিয়েছেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মো. ওয়ারেছ হোসেন। তিনি কালের কণ্ঠকে জানান, জনসমাগম এড়াতে উর্ধ্বতন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। তবে তার নির্বাচনী এলাকা পাবনার ঈশ্বরদীতে স্বল্প জমায়েতে জানাজা হবে। সেখানেই এই মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার (রাষ্ট্রীয় সম্মান) দেওয়া হবে। জানাজার শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

সরকার দলীয় সংসদ সদস্য শামসুর রহমান শরীফ দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে বিগত ছয় মাস লন্ডন, মুম্বাই ও সর্বশেষ ঢাকায় চিকিৎসাধীন ছিলেন। তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ১৯৪০ সালের ১০ মার্চ পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার লক্ষ্মীকুণ্ডা ইউনিয়নে জন্মগ্রহণ করেন। ১৯৯৬ সালে দল তাকে মনোনয়ন দিলে বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০০১, ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে মোট পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৪-২০১৯ মেয়াদে ভূমিমন্ত্রী ছিলেন।

উপরে