প্রকাশিত : ২ মে, ২০২০ ১৬:১৮

করোনায় দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: কৃষিমন্ত্রী

অনলাইন ডেস্ক
করোনায় দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: কৃষিমন্ত্রী

করোনাভাইরাসের কারণে দেশে দুর্ভিক্ষ হওয়ার কোন আশঙ্কা নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আজ শনিবার টাঙ্গাইলে করোনা পরিস্থিতি ও ত্রাণ কার্যক্রম বিষয়ে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। 

কৃষিমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসের কারণে বিশ্বের অনেক দেশে খাদ্যের উৎপাদন কমে যেতে পারে। খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। এমনকি দুর্ভিক্ষও হতে পারে। সারা বিশ্বেও যদি খাদ্য ঘাটতি হয় সেখানেও যেন আমরা কাজ করতে পারি সেই লক্ষ্য নিয়েই কাজ করতে হবে। ধানসহ অন্যান্য খাদ্য শস্য পর্যাপ্ত পরিমাণ মজুদ আছে। বর্তমান বোরো মৌসুমে প্রচুর ধান উৎপাদন হয়েছে। যদি প্রাকৃতিক দুর্যোগ আর না হয় এবং এই ধান আগামী ১০-১৫ দিনের মধ্যে যদি ঘরে তোলা যায়, তবে দেশে আগামী ৬ মাস খাদ্যের কোন অভাব হবে না বলে আশা করা হচ্ছে। ফলে করোনার কারণে দেশে দুর্ভিক্ষ হবারও কোন আশঙ্কা নেই।’
 
মন্ত্রী আরো বলেন, করোনাভাইরাসের কারণে কর্মহীন অসহায় মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ ত্রাণ সহায়তা প্রদান করা হচ্ছে। কৃষি প্রণোদনা দেওয়া হচ্ছে। এগুলো বিতরণে অনিয়ম বা চুরি কঠোর হস্তে দমন করা হবে, সে যে দলেরই হোক।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম, সংসদ সদস্য ছানোয়ার হোসেন, সংসদ সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, জেলার ত্রাণ বিতরণ কার্যক্রমের সমন্বয়কারী নিবার্চন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর হোসেন প্রমুখ।

উপরে