প্রকাশিত : ৩ মে, ২০২০ ১৪:৩৮

ঢাকার বায়ু এখন আর ক্ষতিকর নয়: মার্কিন কনস্যুলেট

অনলাইন ডেস্ক
ঢাকার বায়ু এখন আর ক্ষতিকর নয়: মার্কিন কনস্যুলেট

ঢাকায় করোনাভাইরাসের আক্রমণ শুরু হলে ২৬ মার্চ সাধারণ ছুটি ঘোষণার পর রাজধানীর অনেক মানুষ গ্রামে চলে যায়। এরপর মানুষ অনেকটাই ঘরবন্দি হয়ে যায়। তারপর থেকে ঢাকার বায়ুমান ভালো হতে শুরু করে। ওইদিন সকাল ১০টায় ঢাকার বায়ুমান ছিল ১৪৪ পিএম২.৫। ৩৮ দিন পর অর্থাৎ আজ ৩ মে (রোববার) সকাল ১০টায় ঢাকায় বায়ুর মান ৮৫ পিএম২.৫। এ তথ্য জানায় ঢাকায় অবস্থিত মার্কিন কনস্যুলেট।

যুক্তরাষ্ট্র কনস্যুলেটের তথ্য অনুযায়ী, এ সময় ঢাকার এই বায়ুমান ভালো। বায়ুর এই মান মানুষের ক্ষতি করে না। গত এক দশকে ঢাকায় বায়ুর মান সকাল ১০টায় ৮৫ পিএম২.৫ বা এত ভালো ছিল কিনা, তা গবেষণার বিষয়। তবে সবসময় প্রথম সারিতে থাকা ঢাকার বায়ুরমান আজ সকালে ৮৫ পিএম২.৫ নিয়ে ৩৮টি দেশের নিচে বা ৩৯তম স্থানে চলে আসে।

অপরদিকে গড় বায়ুদূষণের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ু দেশের তালিকা তৈরি করে যুক্তরাষ্ট্রভিত্তিক আরেক প্রতিষ্ঠান আইকিউএয়ার। তাদের মতে, গড় বায়ুদূষণে এখনও বাংলাদেশ শীর্ষে। এখানে গড় বায়ুদূষণের হার ৮৩ দশমিক ৩০ পিএম২.৫। বাংলাদেশের অনেক কম বায়ুদূষণ ৬৫ দশমিক ৮১ পিএম২.৫ নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তান, ৬২ পিএম২.৫ নিয়ে তৃতীয় স্থানে মঙ্গোলিয়া। ৫৮ দশমিক ৮০ পিএম২.৫ নিয়ে চতুর্থ স্থানে আফগানিস্তান এবং ৫৮ দশমিক ০৮ পিএম২.৫ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারত।

উপরে