প্রকাশিত : ৯ মে, ২০২০ ১৫:১৭

শ্রমিকদের চিকিৎসায় ৬ কোটি টাকা দিল কল্যাণ ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক
শ্রমিকদের চিকিৎসায় ৬ কোটি টাকা দিল কল্যাণ ফাউন্ডেশন

করোনাভাইরাসের সংক্রমণের এই দুঃসময়ে শ্রমিকদের চিকিৎসায় ছয় কোটি ২৬ লাখ ৬০ হাজার টাকা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন। প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক উভয় খাতের শ্রমিকরা এই অর্থসহায়তা পাবেন।

কর্মস্থলে দুর্ঘটনায় নিহত, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত কিংবা করোনাসহ যে কোনো রোগে অসুস্থ দুই হাজার শ্রমিককে প্রাথমিকভাবে এই সহায়তা দেওয়া হচ্ছে। বুধবার শ্রম মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

শ্রমিকদের আপৎকালীন সহায়তা দেওয়ার উদ্দেশ্যে দেশি-বিদেশি নিবন্ধিত কোম্পানির বাৎসরিক মুনাফার একটা অংশে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল গঠিত হয়। শ্রম আইন অনুযায়ী বছরে কোনো কোম্পানির নিট মুনাফার ৫ শতাংশ বিভিন্নভাবে শ্রমিকদের কল্যাণে ব্যয় করতে হয়। এর মধ্যে ১০ শতাংশ সরকারের এই তহবিলে দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, চিকিৎসার জন্য সহায়তা চেয়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে সারা বছরই আবেদন আসে। বর্তমান করোনা দুর্যোগকালে এমন কয়েক হাজার আবেদন যাচাই-বাছাই শেষে এক হাজার ৯৬০ জন শ্রমিকের নামে ইস্যু করা ছয় কোটি ২৬ লাখ ৬০ হাজার টাকার চেক শ্রম অধিদপ্তরের জেলা ও বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে পাঠানো হয়েছে।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. রেজাউল হক সমকালকে বলেন, ‘করোনা দুর্যোগের সময়  চিকিৎসা সহায়তায় এ অর্থ শ্রমিকদের অনেক বড় উপকারে আসবে।’ তিনি আরও বলেন, ‘শ্রমজীবী মানুষের কল্যাণে এ তহবিল গঠন করা হয়েছে। আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের শ্রমিকরা কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে তাদের চিকিৎসা এবং তাদের মেধাবী সন্তানদের উচ্চশিক্ষায় এ তহবিল থেকে ব্যয় করা হচ্ছে।’

খবর: দৈনিক সংবাদ

উপরে