প্রকাশিত : ১০ মে, ২০২০ ১৪:৪৭

পঞ্চগড় থেকে পণ্যবাহী স্পেশাল ট্রেনের যাত্রা শুরু

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড় থেকে পণ্যবাহী স্পেশাল ট্রেনের যাত্রা শুরু

বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতিতে ব্যবসায়ীরা নিত্য প্রয়োজনীয় জিনিস যেমন, শাক সব্জি, ডিম, মাছ, অন্যান্য প্রচলিত মালামাল যা পার্সেল হিসেবে বহনযোগ্য, তা যেন সহজে ও নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারেন, সেজন্য বাংলাদেশ রেলওয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়ে বিশেষ পার্সেল ট্রেন চালুর পদপে গ্রহণ করেছে। সাধারণ মানুষের জন্য আমাদের রেলযোগাযোগের এটি একটি নতুন সংযোজন। এটি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় চালু করা হয়েছে।

বৈশ্বিক মহামারী কোভিড -১৯ এর প্রেেিত লকডাউন অবস্থায় কৃষকের উৎপাদিত পণ্য, শাক-সবজি, খাদ্য ও পচনশীল সামগ্রী পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে এই স্পেশাল পার্সেল ট্রেন চালুর উদ্যোগ নেয়।

শনিবার বিকেলে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকামূখী বিশেষ পার্সেল ট্রেন চলাচল উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

মন্ত্রী বলেন, শাক সবজিসহ বিভিন্ন পণ্য পরিবহণের জন্য বিদেশ থেকে অত্যাধুনিক লাগেজ ভ্যান আমদানি করা হচ্ছে। সব লাগেজ শীতাতোপ নিয়ন্ত্রিত এসব মাছ, মাংস, ডিম, দুধ, শাক, সবজিসহ বিভিন্ন পণ্য পরিবহন করা যাবে। প্রধানমন্ত্রীর নির্দেশনাতে কয়েকটি রুটে পার্সেল ট্রেন চালু করা হয়েছে। তিনি পঞ্চগড় থেকেও পণ্য পরিবহনে তাগিদ দেয়ায় ব্যবসায়ীদের সাথে সংশ্লিষ্টরা আলোচনা করে পঞ্চগড় থেকে চালু করা হলো।

নির্ধারিত যে কোন স্টেশন থেকে পার্সেল বুক করা যাবে। এটি পঞ্চগড় থেকে যাত্রা শুরু করে কয়েকটি স্টেশনের পণ্য নিয়ে ঢাকায় পৌঁছবে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চলের সহকারী চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট আব্দুল আওয়াল জানান, পণ্যবাহী বিশেষ এই ট্রেনটি উভয় পথে রুহিয়া, ঠাকুরগাঁও, পীরগঞ্জ, সেতাবগঞ্জ, দিনাজপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, নলডাঙ্গারহাট, নাটোর, মুলাডুলি, লাহিড়ীমোহনপুর এবং তেজগাঁও রেল স্টেশনে মালামাল উঠানো ও নামানোর জন্য যাত্রা বিরতি করবে। কোন যাত্রী পরিবহণ করা হবে না।

পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে শনি সোম ও বুধবার বেলা একটায় ছেড়ে রাত দুইটায় ঢাকায় পৌঁছবে। আবার ঢাকা থেকে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার রাত চারটায় ছেড়ে বিকাল পাঁচটায় পঞ্চগড় পৌঁছবে। সপ্তাহের প্রতি শুক্রবার পঞ্চগড় থেকে এবং শনিবার ঢাকা থেকে ট্রেনটির চলাচল বন্ধ থাকবে। পর্যাপ্ত বুকিং সাপেক্ষে স্পেশাল এই ট্রেনটি চলাচল করবে।

প্রথম দিনে ব্যবসায়ীদের বিনামূল্যে পঞ্চগড় থেকে ঢাকায় প্রায় ৫০ টন টমেটো ও শুকনো মরিচ ঢাকায় পাঠানোর সুযোগ দেওয়া হয়। প্রথম দিনে পাঁচটি পার্সেল ভ্যান ও একটি স্টাফদের একটি রিজার্ভ বগি সংযুক্ত ছিল। একেকটি পার্সেল ভ্যানে ধারণ ক্ষমতা ৪৩ টন।

এ সময় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট ডিভিশনের ম্যানেজার তাপস কুমার দাশ, ডিভিশনাল ম্যানেজার (ট্রাফিক) স্নেহাশীষ দাশ গুপ্ত,ডিভিশনাল প্রকৌশলী আনোয়ার হোসেন ও স্টেশন মাস্টার মোশারফ হোসেন উপস্থিত ছিলেন।

 

উপরে