প্রকাশিত : ১২ মে, ২০২০ ১৪:০০

ত্রাণে দুর্নীতি বন্ধে দুদকের জিরো টলারেন্স

অনলাইন ডেস্ক
ত্রাণে দুর্নীতি বন্ধে দুদকের জিরো টলারেন্স

সরকারি ত্রাণ দুর্নীতি বন্ধে জিরো টলারেন্স কৌশল বাস্তবায়ন হচ্ছে। এক্ষেত্রে অপরাধীদের সামাজিক বা পেশাগত পরিচয় কমিশনের কাছে ন্যূনতম কোনও গুরুত্ব বহন করে না। বললেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ মঙ্গলবার দুদকের গোয়েন্দা ইউনিটের সঙ্গে দ্বিতীয়বারের মতো ত্রাণ সংক্রান্ত বিষয়ে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, আমাদের কর্মকর্তারা ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন যা প্রশংসার দাবি রাখে। ত্রাণ কার্যক্রমের শুরুতেই আত্মসাতের পরিণতি সম্পর্কে কমিশন থেকে সতর্ক করা হয়েছিল। গণমাধ্যমও কমিশনের বক্তব্য ব্যাপকভাবে প্রচার করে।

তিনি বলেন, তারপরও কিছু দুর্নীতি অনিয়ম ও স্বজনপ্রীতির ঘটনা ঘটেছে। এসব অপরাধীদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করবে কমিশন।

তিনি আরও বলেন, যারা এ জাতীয় অপরাধের সাথে জড়িত তাদের আইনের মুখোমুখি হতেই হবে। কাউকেই ছাড় দেয়া হবে না।

দুদক চেয়ারম্যান আরও বলেন, অপরাধীদের সামাজিক বা পেশাগত কোনও পরিচয় কমিশনের কাছে ন্যূনতম গুরুত্ব বহন করবে না।  অন্যান্য মামলার মতোই ত্রাণ আত্মসাতের মামলা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।

এবিষয়ে একটি বিশেষ কমিটি বা টাস্কফোর্স গঠন করে প্রয়োজনে মামলার তদন্ত মনিটরিং করা হবে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও ইউপি সচিবসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মোট ১৫টি মামলা  করেছে দুদক। বেশ কয়েকজনকে গ্রেপ্তারও হয়েছেন।  

উপরে