প্রকাশিত : ১৫ মে, ২০২০ ১৪:২১

পরিশ্রমের বোরো ফসল ঘরে তুলতে পেরে হাসি ফুটেছে কৃষকের মুখে

অনলাইন ডেস্ক
পরিশ্রমের বোরো ফসল ঘরে তুলতে পেরে হাসি ফুটেছে কৃষকের মুখে

দু:শ্চিন্তা কাটিয়ে পরিশ্রমের বোরো ফসল ঘরে তুলতে পেরে হাসি ফুটেছে নড়াইলের কৃষকের মুখে। সরকারি সহায়তায় কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন পেয়ে দিনে প্রায় ৩০ বিঘা জমির ধান কেটে ঘরে তুলছে তারা। কৃষি বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে ৫টি মেশিন দিয়ে চলছে এই ধান কাটা। বিশিষ্টজনেরা বলছে, এই শ্রমিক সংকটের দিনে এমন আধুনিক প্রযুক্তির ব্যবহারের সুফল পেয়ে একদিকে আমাদের সম্পদ রক্ষা পাচ্ছে অন্যদিকে কৃষকেরও কষ্ট লাঘব হচ্ছে।

করোনাভাইরাসের প্রভাবে চারিদিকে যখন শ্রমিক সংকট চরমে এবং বোরো ধান কাটা নিয়ে কৃষক দুঃচিন্তায় ঠিক সেই মুহূর্তে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন পেয়ে নড়াইলের কৃষকরা স্বস্তি পেয়েছে। শুরুতে একটি মেশিন দিয়ে ধান কাটা শুরু হলেও বর্তমানে পাঁচটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়ে ধান কেটে চলেছেন তারা। ঘন্টায় ৩বিঘা ও দিনে প্রায় ৩০ বিঘা জমির ধান কাটতে সক্ষম এমন মেশিন পেয়ে যেন উৎসবমুখর পরিবেশে ধান ঘরে তুলছেন তারা।

দ্রারিদ্রমুক্ত দেশ গড়তে কৃষি উন্নয়নের জন্য সরকারের এমন পদক্ষেপে নড়াইলের কৃষকদের পক্ষথেকে অভিনন্দন জানান বিশিষ্টজনেরা। তবে শুধু নিদেশনা দিয়েই নয় এই সংকটে কৃষকদের সাথে হাত হাত মিলিয়ে মাঠে কাজকরছেন কৃষি বিভাগের সৈনিকরা।

করোনাভাইরাস সংক্রমনরোধে সরকারের নানামুখি উদ্যোগের সাথে সাথে এই বিশেষ উপহার কৃষকদের কষ্টার্জিত ফসল ও আমাদের দেশের অমূল সম্পদ ঘরে তুলতে ব্যপক ভুমিকা রাখবে বলে মনে করছেন প্রশাসন।

নড়াইল জেলায় এবার ৪৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

উপরে