প্রকাশিত : ৫ জুন, ২০২০ ২০:৩০

ভারত থেকে দেশে ফিরলেন আরও ১৪ জন বাংলাদেশি

অনলাইন ডেস্ক
ভারত থেকে দেশে ফিরলেন আরও ১৪ জন বাংলাদেশি

লকডাউনে ভারতের বিভিন্ন এলাকায় আটকে পড়া ১৪ বাংলাদেশি দেশে ফিরেছেন। শুক্রবার দুপুরে সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা স্থল বন্দর দিয়ে তারা দেশে ফেরেন।

দীর্ঘ প্রায় দুই মাস পর দ্বিতীয় দফায় শেওলা স্থল বন্দর দিয়ে দেশে ফেরত আসাদের কারণে সরগরম হয়ে উঠে বিয়ানীবাজারের শেওলা স্থল বন্দরের ইমিগেশন। দুই দেশের সরকারের শীর্ষ পর্যায়ের যোগাযোগের মাধ্যমে আবেদন করা এসব নাগরিকদের বিশেষ ব্যবস্থায় নিজ নিজ দেশে প্রেরণ করা হয়। তাদের দেশে আসার প্রক্রিয়া সীমান্ত আইন ও স্থলবন্দরের স্বাভাবিক নিয়মে সম্পাদন করা হয়েছে। এ সময় বিজিবি, ইমিগ্রেশন ও কাস্টমসের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে ফেরত আসা সেলিনা বেগম নামের এক নারী বলেন, ‘প্রায় ২ মাসের বেশি সময় হয়ে গেল আমি বাংলাদেশ থেকে ভারতে আমার বাবার বাড়িতে গেছিলাম। কিন্তু হঠাৎ করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন সেখানে আটকা পড়েছিলাম, এ নিয়ে খুব হতাশার মধ্যে দিন কাটাতাম।   এমনকি পরিবারের সঙ্গে খুব একটা যোগাযোগ করতে পারছিলাম না। পরে আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমতি পাওয়ায় আমি প্রায় দুই মাস পর দেশে ফিরলাম।’

তিনি বলেন, ‌‘শেওলা স্থলবন্দর স্বাস্থ্য কর্মকর্তারা আমাকে ১৪ দিনে হোম কোয়ারেন্টাইন থাকার নির্দেশ দেন। এ ছাড়া স্বাস্থ্য পরীক্ষা কথা বলা হয়েছে।’শেওলা স্থল বন্দরের ইমিগেশন কর্মকর্তা (এসআই) আবুল কালাম বলেন, স্বাভাবিক নিয়ম মেনে ফেরত আসাদের সব কিছু সম্পন্ন করা হয়েছে। এর আগে প্রথম দফায় গত ২৮ মে আরও ২০ জন বাংলাদেশি দেশে আসেন। সে সময় ভারতের ১২০ জন নাগরিক ফেরত গেছিলেন।

উপরে