প্রকাশিত : ৮ জুন, ২০২০ ১৫:৩১

কাপ্তাইয়ে ঘর পাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৭ পরিবার

অনলাইন ডেস্ক
কাপ্তাইয়ে ঘর পাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৭ পরিবার

‘যার  জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহনির্মাণ’ আশ্রয়ণ প্রকল্পের আওতায় রাঙামাটির কাপ্তাই উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাত পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। দেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র বিমোচন কাটিয়ে ওঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারা দেশের গরীব-অসহায়দের গৃহনির্মাণ করা হচ্ছে।

কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফ আহম্মেদ রাসেল বলেন, আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারা দেশের মতো পাহাড়ি জেলা রাঙামাটির কাপ্তাই উপজেলায় যার জমি আছে, ঘর নেই এমন গরিব-অসহায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাত পরিবারকে ঘর তৈরি করে দেওয়া হবে। এই প্রকল্পের জন্য ব্যয় করা হবে ৩৮ লাখ ৫৭ হাজার ৬৪৪ টাকা। এরই মধ্যে প্রকল্পটির জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।

ইউএনও বলেন, আগামী ৯ জুন দরপত্র জমা দেওয়ার শেষ দিন এবং জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পটি বাস্তবায়নে তদারকি করবে স্থানীয় সরকার প্রকৗশল অধিদপ্তর (এলজিইডি)।

ইউএনও আশরাফ আহম্মেদ রাসেল বলেন, সাতটি ঘরের মধ্যে চন্দ্রঘোনা, রাইখালী ও চিৎমরম ইউনিয়নে একটি করে এবং কাপ্তাই ও ওয়াগ্গা ইউনিয়নে দু’টি ঘর নির্মাণ করা হবে। ইতোমধ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে হত-দরিদ্রের তালিকা যাচাই-বাচাই করে সুফল ভোগীদের তালিকা করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম জানান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আত্মসামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া বিশেষ ডিজাইনের সাতটি ঘর উপজেলার পাঁচটি ইউনিয়নে হতদরিদ্রের জন্য নির্মাণ করে দেওয়া হবে। এজন্য দরপত্রের আহ্বান করা হয়েছে।

উপরে