প্রকাশিত : ১২ জুন, ২০২০ ১৪:২৩

বর্তমান সংকটকে সম্ভাবনায় রূপ দেয়ার বাস্তবসম্মত দলিল এই বাজেট: সেতুমন্ত্রী

অনলাইন ডেস্ক
বর্তমান সংকটকে সম্ভাবনায় রূপ দেয়ার বাস্তবসম্মত দলিল এই বাজেট: সেতুমন্ত্রী

এবারের বাজেট করোনাভাইরাসের বিদ্যমান সংকটকে সম্ভাবনায় রূপ দেয়ার বাস্তবসম্মত দলিল বলে বন্তব্য করলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শুক্রবার তার সরকারি বাসভবন থেকে অনলাইনে দলের পক্ষ হয়ে বাজেট প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, এই জীবন-জীবিকার মধ্যে ভারসাম্য বজায় রেখে দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনা সরকারের সময়োচিত সাহসী চিন্তার ফসল। বৈশ্বিক মহামারি করোনার কয়েক মাস ধরে বিপর্যয়ের পরও বাজেটের আকার কমেনি, বরং বেড়েছে। এই দুর্যোগকালে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত করা, মানুষ যেন কষ্ট না পায় সে বিষয়ে লক্ষ্য রেখেই বাজেট উপস্থাপন করা হয়েছে।

তিনি আরও বলেন, করোনা সংকটের মধ্যেও সরকার তার নির্বাচনী ইশতেহারে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে বদ্ধপরিকর। মেগাপ্রকল্পসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশের গতিশীলতা ভবিষ্যতে আরও বাড়বে। এবারের বাজেট করোনার কবল থেকে অর্থনীতি পুনরুদ্ধারের এক ভারসাম্যপূর্ণ বাজেট।

ওবায়দুল কাদের বলেন, এডিবি আশঙ্কা প্রকাশ করেছে যে,করোনার কারণে দেশে ১৪ লাখ মানুষ কর্মসংস্থান  হারাতে পারে। ফলে বিনিয়োগ বৃদ্ধির সুযোগ সৃষ্টির লক্ষ্যে বাজেটে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে মন্তব্য করে তিনি বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে এ খাতে অতিরিক্ত বরাদ্দ, প্রণোদনা ও ক্ষতিপূরণ ইত্যাদির ব্যবস্থা রাখা হয়েছে। আগের বছরের তুলনায় স্বাস্থ্য খাতে বরাদ্দ বেড়েছে ২৩ শতাংশ। প্রতিবেশী রাষ্ট্র ভারতের চেয়ে ৫ গুণ বেশি এবং দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ।

উপরে