প্রকাশিত : ২১ জুন, ২০২০ ১৫:১০

এমপি পাপুলের ১৪০ কোটি টাকা ফ্রিজের আবেদন

অনলাইন ডেস্ক
এমপি পাপুলের ১৪০ কোটি টাকা ফ্রিজের আবেদন

মানবপাচার ও অর্থপাচারের অভিযোগে কুয়েতে আটক বাংলাদেশের সাংসদ শহিদ ইসলাম পাপুল ও তার কোম্পানির ৫০ লাখ কুয়েতি দিনার (প্রায় ১৪০ কোটি টাকা) ফ্রিজ করতে দেশটির কেন্দ্রীয় ব্যাংককে অনুরোধ করেছেন পাবলিক প্রসিকিউটর। যার মধ্যে ৩০ লাখই হচ্ছে পাপুলের প্রতিষ্ঠানের মূলধন।

গতকাল শনিবার কুয়েতের ইংরেজি দৈনিক আরব টাইমসের খবরে এসব তথ্য জানানো হয়েছে। আরব টাইমসের খবরে বলা হয়, ইতোমধ্যেই কুয়েতের কেন্দ্রীয় ব্যাংকের কাছে দেশটির পাবলিক প্রসিকিউটর এ বিষয়ে সুপারিশ করেছেন। যাতে ওই অর্থ অন্য কোথাও পাচার না হতে পারে।

এছাড়া মামলার প্রমাণ হিসেবে এটা পরবর্তীতে কাজে লাগতে পারে বলে মনে করছে দেশটির সরকারি কৌঁসুলিরা।

এদিকে তদন্ত কর্মকর্তাদের সূত্রে আরব টাইমসের খবরে বলা হচ্ছে, গত বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত একজন কর্ণেল, দুইজন সরকারের জনশক্তি কর্তৃপক্ষের পরিচালক ও এক নারী ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। প্রথম তিনজনের বিরুদ্ধে অভিযোগ তারা কাজী শহিদের দেওয়া ঘুষ পদস্থ একজন কর্মকর্তাকে পৌঁছে দিয়েছিলেন।

আর ওই পদস্থ কর্মকর্তা ঘুষ নেওয়ার মাধ্যমে কাজী শহিদকে ভিসা বাণিজ্যে সহায়তা করতেন। কুয়েতের একটি প্রতিষ্ঠানের মালিক নানা রকম সুবিধার বিনিময়ে বাংলাদেশের সাংসদকে সহায়তা করতেন।

কুয়েতের তদন্ত কর্মকর্তারা নিশ্চিত হয়েছেন, ওই চার ব্যক্তি কাজী শহিদদের কাছ থেকে নানা রকম সুবিধা নিয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত মানব ও অবৈধ মুদ্রা পাচারের বিরুদ্ধে বাংলাদেশের সাংসদের মামলায় নয়জনের বিরুদ্ধে অভিযোগ এসেছে।

সাধারণ শ্রমিক হিসাবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। পাপুলের মালিকানাধীন মারাফি কুয়েতিয়া গ্রুপে প্রায় ১৫ থেকে ২০ হাজার প্রবাসী বাংলাদেশি কাজ করেন বলে কুয়েতে বাংলাদেশ কমিউনিটির ধারণা।

কোম্পানির ওয়েবসাইট থেকে জানা যায়, সেবা খাত, নিরাপত্তা, নির্মাণ, আবাসন, পরিবহন, তেল শোধন প্রভৃতি খাতে কার্যক্রম রয়েছে মারাফি কুয়েতিয়া গ্রুপের। কুয়েতের বাইরে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ব্যবসায় রয়েছে তাদের।

পাপুলের বিরুদ্ধে উঠা মানবপাচারের অভিযোগ তদন্ত হওয়ার বিষয়ে গত ফেব্রুয়ারিতে দেশ-বিদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। সে সময় কুয়েত সিআইডির বরাত দিয়ে বাংলাদেশ থেকে মানবপাচার নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করে কুয়েতি পত্রিকা আল কাবাস ও আরব টাইমস।

গত ৭ জুন মানবপাচার ও ভিসা বাণিজ্যের অভিযোগে সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলকে আটক করেছে কুয়েত সিআইডি।

উপরে