প্রকাশিত : ৩ জুলাই, ২০২০ ১৫:৪৭

দ্যা ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের এক সম্ভাবনাময় তরুণ

দ্যা ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের এক সম্ভাবনাময় তরুণ

সমাজে ইতিবাচক পরিবর্তন আনার জন্য এবং সেটি বজায় রাখার জন্য বাংলাদেশের একজন তরুণকে ডায়ানা অ্যাওয়ার্ডে সম্মানিত করা হয়েছে। ২৩ বছর বয়সী, রাফিউল হক অন্তর, দেশের এবং দেশের মানুষের কল্যাণের জন্য পেয়েছেন সর্বোচ্চ প্রশংসিত ডায়ানা অ্যাওয়ার্ড । ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলসের স্মৃতিতে প্রতিষ্ঠিত এই পুরষ্কারটি তাদের দাতব্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে তরুণদের দেওয়া হয়।

রাফিউল হক অন্তর জাগো ফাউন্ডেশন, ঢাকা, বাংলাদেশ, বয়স ২৩। অল্প বয়স থেকেই রাফিউল তার জন্মভুমি বাংলাদেশ এবং বাংলাদেশের সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের সাহায্য উদ্বুদ্ধ। পরবর্তীতে এটি তাকে জাগো ফাউন্ডেশনে স্বেচ্ছাসেবক হিসেবে যোগদান করতে অনুপ্রাণিত করে, যেখানে তিনি কাজ চালিয়ে যান সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার মাধ্যমে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করার জন্য। জল দূষণ, পরিবেশ বান্ধব পরিবহন এবং সমাজের বিভিন্ন সমস্যার জন্য আয়োজিত বিভিন্ন কার্যক্রমে রাফিউল একাধিকবার নেতৃত্ব দিয়ে নিজেকে প্রমাণ করেছেন। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল ‘স্পনসর এ চাইল্ড’ প্রোগ্রামটি, যেখানে মাত্র এক বছরের মধ্যে, সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশুনার জন্য রাফিউল ১৫০ জন স্পন্সর পিতামাতার ব্যবস্থা করে বিশেষ অবদান রাখেন। পাশাপাশি তিনি শিশুদের পড়াশুনার জন্য প্রায় $ ৪০,০০০ ডলার অনুদান সংগ্রহ করেন। 

দ্য ডায়ানা অ্যাওয়ার্ডের প্রধান নির্বাহী টেসি ওজো বলেছেন: আমরা অভিনন্দন জানাই  আমাদের নতুন ডায়ানা পুরস্কার প্রাপ্তদের যারা তাদের প্রজন্মের জন্য পরিবর্তন নিয়ে আসছে। এই পুরস্কার গ্রহণের মাধ্যমে তারা আরও তরুণদের তাদের সাথে যুক্ত হতে এবং সক্রিয় নাগরিক হিসাবে তাদের নিজস্ব যাত্রা শুরু করতে অনুপ্রাণিত করবে । বিশ বছরেরও বেশি সময় ধরে এই ডায়ানা পুরষ্কারটি তরুণদের সম্মানে দেয়া হচ্ছে। 

মনোনয়ন প্রক্রিয়াঃ কঠোরভাবে মনোনয়নের প্রক্রিয়া চলাকালীন, এই নমিনেটরদের পর্যবেক্ষণ করতে হয়েছিল। পাঁচটি মূল ক্ষেত্রে নমিনির প্রভাব: দৃষ্টি, সামাজিক প্রভাব, অন্যকে অনুপ্রাণিত করা, নেতৃত্ব এবং পরিষেবা যাত্রা। এখানে ১৩ টি ডায়ানা অ্যাওয়ার্ড জাজিং প্যানেল রয়েছে যা প্রতিটি যুক্তরাজ্য অঞ্চল বা জাতির প্রতিনিধিত্ব করে এবং আরও তিনটি প্যানেল যুক্তরাজ্যের বাইরের দেশের প্রতিনিধিত্ব করে। 

তিনজন বিচারক; একজন যুবক, একজন তরুণ উদ্যোক্তা, এবং একজন ব্যবসা বা সরকার প্রতিনিধি নিয়ে প্রতিটি প্যানেল গঠিত। প্যানেলগুলির একটি গুরুত্বপূর্ণ মূল উদ্দেশ্য হচ্ছে  প্রতিটি ইউকে অঞ্চল / দেশের মনোনীত ব্যক্তিদের থেকে কারা পুরস্কিত হবেন তা নির্ধারণ করা। মনোনীতকরণগুলি বিচার করা হয় মানদণ্ড গাইড এবং স্কোরিং গাইড দ্বারা যা যুবসমাজের সামাজিক কর্মের গুণমান পরিমাপের জন্য তৈরি করা হয়েছে। 

 

উপরে