প্রকাশিত : ৫ অক্টোবর, ২০২০ ১৪:২২

ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ, অবরোধ

অনলাইন ডেস্ক
ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ, অবরোধ

নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন এবং সিলেটসহ বিভিন্ন স্থানে ধর্ষণের প্রতিবাদে রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

আজ সোমবার বেলা ১১টা থেকে উত্তরার হাউস বিল্ডিং এলাকায় এ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সিলেট এবং নোয়াখালীতে সম্প্রতি যে ধর্ষণ এবং ধর্ষণচেষ্টা ও নির্যাতনের ঘটনা ঘটেছে তার প্রতিবাদে বেলা ১১টার দিকে উত্তরার হাউস বিল্ডিং এলাকায় ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। কয়েক হাজার শিক্ষার্থীকে এতে অংশ নিতে দেখা যায়। এসময় অনেক সাধারণ মানুষও শিক্ষার্থীদের কর্মসূচিতে যোগ দেন।

বিক্ষোভের কারণে সড়কের পশ্চিম পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা ধর্ষণের প্রতিবাদে স্লোগান দিতে থাকেন। এসময় ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে 'উই ওয়ান্ট জাস্টিস'সহ বিভিন্ন স্লোগান লেখা প্লাকার্ড প্রদর্শন করতে দেখা যায় শিক্ষার্থীদের। শান্তিপূর্ণ এ কর্মসূচিতে ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানানো হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়।

এদিকে, নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনসহ দেশব্যাপী সাম্প্রতিক ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়েও অনুরূপ কর্মসূচি চলছে।

বেলা ১১টার দিকে ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করতে দেখা যায় শতাধিক তরুণ-তরুণীকে। পরে তাতে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা যোগ দেন কর্মসূচিতে। একপর্যায়ে শাহবাগ মোড়ের একাংশ অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন তাঁরা। 

উপরে