প্রকাশিত : ১ ডিসেম্বর, ২০২১ ১৫:২১

গ্রামীণ উন্নয়ন প্রকল্পে অগ্রাধিকার দিচ্ছে সরকার

অনলাইন ডেস্ক
গ্রামীণ উন্নয়ন প্রকল্পে অগ্রাধিকার দিচ্ছে সরকার

গ্রামীণ উন্নয়ন প্রকল্পে সরকার আগ্রাধিকার দিচ্ছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদের কাছে অনেক ধরনের প্রকল্প অনুমোদনের জন‍্য আসে। সব প্রকল্পের অনুমোদন দেওয়া হয় না। তবে গ্রামীণ উন্নয়ন প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে অনুমোদন দেওয়া হয়।

বুধবার ‘অ্যানুয়াল বিআইডিএস কনফারেন্স অন ডেভেলপমেন্ট (এবিসিডি),’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সরকার এখন উন্নয়নে গ্রামীণ ও প্রান্তিক জনগোষ্ঠীর দিকে নজর দিচ্ছে। দেশের প্রায় ৮০ শতাংশ লোক গ্রামে এবং প্রান্তিক জীবন যাপন করে। তাদের উন্নয়নের সহযাত্রী করতে চায় সরকার।

তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য ও স্যানিটারি সেবা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। গ্রামীণ জনপদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক সচল করেছে। গ্রামীণ জনপদের যেকোনো উন্নয়ন কাজে সম্পর্কে সরকারের পূর্ণ সহায়তা রয়েছে।

দেশে কাজ করা সকল প্রতিষ্ঠানের পূর্ণ স্বাধীনতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে দেশে উন্নয়ন ও গবেষণা নিয়ে কাজ করা সব সংস্থা ও প্রতিষ্ঠানের পূর্ণ স্বাধীনতা রয়েছে।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পযর্ন্ত চলবে আন্তর্জাতিক এই সম্মেলন। দেশের উন্নয়ন পরিস্থিতি নিয়ে একাডেমিক গবেষণা বিশ্বের কাছে ছড়িয়ে দিতে সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)। তিন দিনের মধ্যে দশটি অধিবেশনে মোট ১৩টি মূল বক্তৃতা এবং ২৭টি একাডেমিক পেপার উপস্থাপন করা হবে।

উপরে